শিশুর ওপর ‘শিক্ষার’ চাপ কমাতে হাইকোর্টের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৭:৪১ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৫:১৫

প্রাথমিক পর্যায়ের একটি শিশুকে কত পড়তে হয়? শিক্ষাবিদ, চিকিৎসক বা মনরোগ বিশেষজ্ঞদের হুঁশিয়ারি সত্ত্বেও শিশুদের স্কুলব্যাগগুলো দিনকে দিন ভারী হচ্ছে। এই অবস্থায় এবার হস্তক্ষেপ করেছে উচ্চ আদালত। জানিয়েছে, শিশুর ওজনের ১০ শতাংশের বেশি হবে না স্কুলব্যাগ।

আগামী ৬ মাসের মধ্যে সরকারকে একটি আইন করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আইন হওয়ার আগে এই মর্মে একটি প্রজ্ঞাপন জারি করতে হবে। আগামী ৩০ দিনের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এই প্রজ্ঞাপন জারি করতে হবে। বিষয়টি দেখার জন্য একটি তদারকি টিম গঠনের নির্দেশও দেওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চ বুধবার এ নির্দেশ দিয়েছে। এর আগে জারি করা এক রিটের জারি করা রুল নিষ্পত্তি করে এ রায় দেয় হাইকোর্ট।

২০১৫ সালের ১১ আগস্ট শিশুদের ওজনের তুলনায় ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ বহন নিষিদ্ধ ও প্রি-প্রাইমারি শিশুদের স্কুলব্যাগ বহন না করতে আইন প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট।

সেই সময় দুই সপ্তাহের মধ্যে আইন সচিব, শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়।

বিভিন্ন গণ-মাধ্যমে শিশুদের ভারী স্কুলব্যাগ বহন নিয়ে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে গত ৯ আগস্ট রিট আবেদনটি করেন আইনজীবী এসএম মাসুদ হোসেন দোলন, জিয়াউল হক ও আনোয়ারুল করিম।

অতিরিক্ত বইয়ে মেরুদণ্ড বাঁকা হচ্ছে শিশুদের

শিশুরা ব্যাগে অতিরিক্ত বই বহন করায় শৈশবে তাদের মেরুদণ্ডের ওপর ক্ষতিকারক প্রভাব পড়ে বলে নানা সময় চিকিৎসকরা সতর্ক করে দিয়েছেন। এবার উচ্চ আদালতের রায়েও একই বিষয় উঠে এসেছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মাসুদ হোসেন দোলন। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘রায় ঘোষণার আগে আদালত বলেছেন, ভারী ব্যাগ বহনের জন্য আমাদের শিশুরা অসুস্থ হয়ে যাচ্ছে। তাদের মেরুদণ্ড বাঁকা হয়ে যাচ্ছে। এই জন্য এই বিষয়ে একটি আইন করার প্রয়োজন।’

এই আইনজীবী বলেন, ‘ভারতের মহারাষ্ট্র সরকার শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ বহন না করার একটি নির্দেশনা জারি করেছে। আমাদের সরকারও যেন এ রকম একটি আইন করে, সেই জন্যই এ রিট আবেদন করা।’

স্বাগত জানিয়েছেন শিক্ষাবিদ

হাইকোর্টের এই নির্দেশনাকে স্বাগত জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আবদুল আউয়াল বলেন। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমাদের দেশে একটা শিশুকে যে পরিমাণ বই চাপানো হয়, তা কেবল তার ওপর শারীরিক নয়, মানসিক প্রভাবও ফেলে। এখন শিক্ষা প্রশাসন যদি হাইকোর্টের নির্দেশনা মেনে কার্যকর পদক্ষেপ নেয়, তাহলে আমাদের শিশুরা পড়াশোনা নিয়ে বাড়তি চাপ থেকে মুক্ত হতে পারবে।’

এই শিক্ষাবিদ বলেন, ‘ধীরে ধীরে স্কুল বেইজড এডুকেশন শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে, যেখানে বইপত্র স্কুলে থাকবে, শিশুরা কেবল স্কুলে যাবে পড়বে। তিনি বলেন, ‘উন্নত বিশ্বে শিশুদের এভাবেই স্কুল ব্যবস্থা করা হয়েছে।’

ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এমবি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

জি কে শামীমের জামিন ঘিরে আবারও প্রতারণা, এক সপ্তাহ নিষিদ্ধ আইনজীবী 

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা

ধর্ষণ মামলায় মুশতাক-ফাওজিয়ার স্থায়ী জামিন

ওষুধের মূল্যবৃদ্ধি বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

টিপু-প্রীতি হত্যাকাণ্ড: আওয়ামী লীগ নেতা আশরাফসহ ৩৩ জনের বিচার শুরু

বিডিনিউজ সম্পাদক খালিদীর বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল দুদকের

পরীমনির আবেদনে পেছাল মাদক মামলার সাক্ষ্যগ্রহণ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা: পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট, মুশফিককে অব্যাহতি

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগে দুই বেঞ্চে বিচারকাজ চলবে

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :