ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ১৬:১১ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২৪, ১৬:০৫

যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ জোরালো হয়ে উঠেছে। আটক করা হয়েছে কয়েকশ বিক্ষোভকারীকে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে বিক্ষোভরত শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে সরে না যাওয়ায় তাদের বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভ থামাতে বিশ্ববিদ্যালয়ে কয়েকশ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু শিক্ষার্থীরা প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে সেখানে বিক্ষোভ করেন। এরপরই কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁবু সরিয়ে নিতে ও বিক্ষোভ বন্ধ করতে সোমবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল বিক্ষোভকারীদের। নির্দেশ না মানলে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সময়সীমা উপেক্ষা করে সোমবারও বেশ কয়েকজন শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ করেন।

আর তাই নির্দেশ অমান্যকারী বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নেমাত মিনোচে শফিক এক বিবৃতিতে বলেন, ‘ছাত্র সংগঠন এবং একাডেমিক নেতাদের মধ্যে কয়েক দিনের আলোচনা শেষেও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের স্থাপিত কয়েক ডজন তাঁবু অপসারণে রাজি করাতে ব্যর্থ হয়েছে।‘

সোমবার সন্ধ্যায় এক ব্রিফিংয়ে বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বেন চ্যাং বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টার পরবর্তী পর্যায়ের অংশ হিসেবে আমরা নির্দেশ অমান্যকারী শিক্ষার্থীদের স্থগিত করা শুরু করেছি।’

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট শফিক জানিয়েছিলেন যে, বিক্ষোভকারীদের মূল দাবি ইসরায়েলের সাথে বিনিয়োগ বন্ধ করবে না কর্তৃপক্ষ। এর পরিবর্তে তিনি গাজায় স্বাস্থ্য ও শিক্ষায় বিনিয়োগ করার প্রস্তাব দেন।

এদিকে টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাসের ক্যাম্পাসে বিক্ষোভ ছত্রভঙ্গ করেছে পুলিশ। সেখান থেকে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভকারীদের তাঁবু সরিয়ে নিতে বলা হয়েছিল। তারা নির্দেশ মানেননি।

এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাম্পাসে ‘বেসবলের সমান’ পাথর পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানের সঙ্গে বেশির ভাগ বিক্ষোভকারীর কোনো সম্পৃক্ততা নেই। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলার প্রতিবাদে বিক্ষোভ করছেন মার্কিন শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়া নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত কোম্পানি এবং ব্যক্তিদের বয়কট করার দাবি করছেন বিক্ষোভকারীরা।

সূত্র: বিবিসি, রয়টার্স

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/কেএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :