গরমে অতিষ্ঠ জনজীবন: এটাই কিন্তু ওজন কমানোর আদর্শ সময়! কীভাবে?

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:২৬

দেশজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। গরমকালে অনেকেরই খাবারে অরুচি হয়। তাই এ সময়টা ওজন কমানোর জন্য আদর্শ। গরমে সারাদিন সেরকম কিছু খাওয়ার ইচ্ছা থাকে না। তবে রাতে তাপমাত্রা কম থাকায় এটা-ওটা-সেটা খাওয়া পড়ে। এই অবস্থায় ওভার ইটিংয়ের একটা বড় সম্ভাবনা থেকে যায়।

কিন্তু রাতের খাবারটা ঠিকঠাক করতে পারলেই দেখবেন এক মাসে এক থেকে দুই কেজি ওজন কমিয়ে ফেলেছেন। নিয়ম মেনে চললে এই গরমের মৌসুমে অন্তত ৬ থেকে ৭ কেজি ওজন ঝরানো সম্ভব। দেখে নিন কোন কোন বিষয়ের দিকে কড়া নজর রাখতে হবে।

ডিনারের সময়টা সবচেয়ে বেশি জরুরি। আপনাকে রাত ৮টার মধ্যে খাবার শেষ করে ফেলতেই হবে। ঘুমাতে যাওয়ার অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খান। খাবার পর ঘরের টুকটাক কাজ করুন। কয়েক মিনিট হাঁটুন। টিভি দেখুন বা গল্পের বই পড়ুন।

এমনটা করলে দেখবেন পরের দিন সকালে বদহজমের সমস্যাও থাকবে না। এমনকি, পেটও পরিষ্কার হবে। এবার প্রশ্ন আসতে পারে ডিনারে খাবেনটা কী? উত্তর হলো, সকালের নাস্তা এবং দুপুরের খাবারের তুলনায় ডিনার হবে অনেকটাই হালকা।

মানে, আপনি সবচেয়ে কম খাবেন রাতে। কারণ, দিনের শেষপ্রান্তে এসে আমাদের মেটাবলিজম অনেকটাই কমে যায়। তাই এই সময় ভারী খাবার হজম হতে চায় না। ওবেসিটি আর হাই ব্লাড সুগার আটকায় এই অভ্যেস।

প্রথমেই মনে রাখবেন ডিনারে সিম্পল কার্বস খাওয়া চলবে না, যেমন প্রসেসড ফুড। খেতে হবে প্রোটিন যেমন- পনির, মাছ, চিকেন, ডিমের সাদা অংশ। সঙ্গে স্যালাড খান বেশি করে যাতে ফাইবার প্রবেশ করে শরীরে। যা আপনার পেট পরিষ্কার করে দেবে পরের দিন।

ক্যালোরি রাখুন ২৫০-৩০০ এর মধ্যে। আপনার দৈনিক চাহিদা অনুসারে তা সামান্য বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন।

এবার আপনি অভিযোগ করতে পারেন, এত জলদি খেলে ঘুমানোর আগে খিদে পেতে পারে। সেক্ষেত্রে ঘুমানোর আগে এক গ্লাস দুধে সামান্য হলুদ মিশিয়ে পান করুন। এছাড়া মেথি ভেজানো পানি খেতে পারেন রাতে। এতে হজম ভালো হয়।

একাধিক গবেষণায় দেখা গেছে, ঘুমানোর আগে টানা মেথি ভেজানো পানি খেলে মেয়েদের পিরিয়ডের ব্যথাও অনেক কম হয়। কয়েকদিনেই অভ্যাস হয়ে যাবে। ঘুমানোর আগে আর খিদে পাবে না। এছাড়া ঘুমাতে যাওয়ার সময় শরীরও অনেক হালকা লাগবে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :