জগন্নাথে প্রতি আসনে লড়বেন ৪৪ শিক্ষার্থী

ইসরাফিল হোসাইন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৫

পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রতিযোগিতা করবেন প্রায় ৪৪ জন শিক্ষার্থী। ২৭৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ২২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে এ তথ্য পাওয়া গেছে।

রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের জন্য মোট আসন সংখ্যা দুই হাজার ৭৬৫টি নির্ধারণ করা হয়েছিল। এ আসনের বিপরীতে এক লাখ ২২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।

‘এ’ ইউনিটে ৭৯৭টি আসনের জন্য মোট ৫৯ হাজার ৪১০ জন শিক্ষার্থী, ‘বি’ ইউনিটে ৭৭৮টি আসনের জন্য মোট ১৮ হাজার ৭৫৬ জন শিক্ষার্থী, ‘সি’ ইউনিটে ৪৬০টি আসনের জন্য মোট ১৩ হাজার ৫০ জন শিক্ষার্থী, ‘ডি’ ইউনিটে ৫৮০টি আসনের জন্য মোট ২৮ হাজার ৭৩৪ জন শিক্ষার্থী, ‘ই’ ইউনিটে ১৫০টি আসনের জন্য মোট দুই হাজার ৬৩৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

অন্যান্য শিক্ষাবর্ষের চেয়ে এ বছর ভর্তি পরীক্ষায় আবেদনকারী কম হওয়ার কারণ জানতে চাইলে রেজিস্ট্রার ওয়াহিদুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, ‘২০১৭-১৮ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির দেয়া বিভিন্ন শর্ত পূরণ না হওয়ায় শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারেনি। যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেক বেশি ছিল।’

ভর্তি পরীক্ষা কমিটির দেয়া বিভিন্ন শর্ত

যেসব ছাত্র-ছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৭ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। এ ইউনিটের জন্য ন্যূনতম ৮.৫ জিপিএ, বি ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ এর নিচে নয়) সি ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ডি ইউনিটের জন্য (এ, বি ও সি ইউনিটের) যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম এ- (এ মাইনাস) থাকতে হবে এবং ই ইউনিটের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

রেজিস্ট্রার বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিট (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিট (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিট (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিট (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

(ঢাকাটাইমস/০৯সেপ্টেম্বর/আইএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগকর্মীকে রড দিয়ে পেটালেন দুই সহকর্মী

গবেষণায় জালিয়াতি ও বঙ্গবন্ধুকে নিয়ে ‘কটূক্তি’: থমকে আছে ঢাবি অধ্যাপকের বিচার

কালচারাল র‍্যাগিংয়ের শাস্তি চান রাজনীতির পক্ষে শিক্ষার্থীরা

এবার কুবির আরেক হাউজ টিউটরের পদত্যাগ

ঢাবির সিনেট সদস্য হিসেবে পাঁচ সংসদ সদস্যকে মনোনয়ন

স্থগিত পরীক্ষার বিষয়ে সিআরদের সঙ্গে বসবেন বুয়েট ভিসি

ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকাসহ ৫ বিভাগের ২৭ জেলায় মঙ্গলবার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :