চলাচলের অনুপযোগী, তবুও সংস্কারের ছোঁয়া পায়নি সড়কটি

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৭, ০৮:৩২

কোথাও সড়কে গর্ত হয়ে এবড়োথেবড়ো দশা, কোথাও সড়ক ভেঙে গেছে। ফেনীর ফুলগাজী উপজেলায় বেগম খালেদা জিয়া সড়কের চিত্র এটি। ফলে সড়কের দুই কিলোমিটারের জন্য ঘুরে আট কিলোমিটার পথ মাড়িয়ে গন্তব্যে যেতে হয়। এনিয়ে নয় গ্রামের হাজার হাজার মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলা পরিষদের অদূরে ফেনী-পরশুরাম সড়কের গাইনবাড়ি নামক স্থান থেকে গাবতলা ও কামাল্লা গ্রাম পর্যন্ত সড়কটির নাম ‘খালেদা জিয়া সড়ক’।

এ সড়ক দিয়ে সদর ইউনিয়ন ও মুন্সিরহাট ইউনিয়নের ইউনিয়নের সীমারেখা দিয়ে করইয়া-কালিকাপুর হয়ে বাসুড়া, বিজয়পুর, বদরপুর, মান্দারপুর, ফকিরখীল, গাবতলা, কামাল্লা গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ চলাচল করত। দীর্ঘদিন সংস্কার না হওয়া এবং কয়েক ধাপে বন্যায় খানাখন্দে ভরে যায় সড়কটি। এতে করে দুই কিলোমিটার পথ পাড়ি দিতে নোয়াপুর শেখ নুরুল্লা সড়ক হয়ে মুন্সিরহাট পর্যন্ত উপজেলা সদরে যেতে আট কিলোমিটার ঘুরতে হয়। দুটি স্কুল, তিনটি মাদরাসা, চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শত শত শিক্ষার্থীসহ এলাকার হাজার হাজার মানুষ দুর্ভোগের শিকার হন। ছোট-বড় গর্ত মাড়িয়ে গন্তব্যে পৌঁছতে অসহ্য যন্ত্রণা পোহাতে হয়। দুই একটি রিকশা ও সিএনজি অটোরিকশা চলাচল করে হেলেদুলে। বন্ধ হয়ে গেছে টমটম চলাচল। ওই সড়কের বেশিরভাগ স্থানে কার্পেটিং উঠে ইটের খোয়া বেরিয়ে আছে। অনেক স্থানে সড়কের পাশ ভেঙে পড়েছে।

এলাকাবাসী সূত্র জানায়, বিগত বিএনপি জোট সরকারের আমলে সড়কটি পাকাকরণের পর থেকে বর্তমান সরকারের মেয়াদে প্রায় ছয় বছর আগে সড়কটি দুইবার সংস্কার করা হয়েছে। গত বর্ষার আগে এলাকাবাসী উপজেলা সদরে ধর্না দিয়ে কিছু ইট-সুরকি ও বালি দিলেও পরবর্তী সময়ে বৃষ্টিতে তা ভেসে যায়।

মুন্সিরহাট ইউনিয়নের বদরপুর গ্রামের বাসিন্দা শেখ সাদী মজুমদার জানান, সড়কটি ভাঙাচোরা হওয়ায় ৮-১০ কিলোমিটার ঘুরে উপজেলা সদরে যেতে হয়। এতে দূর্ভোগের পাশাপাশি অতিরিক্ত সময়ও লেগে যায়।

সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, সড়কটি সংস্কারের প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া গেছে। খুব দ্রুত সময়ের সময়ে সংস্কার কাজ শুরু হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কিসিঞ্জার চাকমা ঢাকাটাইমসকে জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কগুলোর ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে অবহিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/০১নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :