ইমরানকে মোকাবিলায় বিরোধী দলগুলোর বৃহৎ জোট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০১৮, ২০:১৫ | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৮, ২০:১১

পাকিস্তানে ২৫ জুলাইয়ে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগের প্রেক্ষিতে একটি ‘সমন্বিত কৌশল প্রণয়নে’ বিরোধী রাজনৈতিকগুলো মিলে একটি বৃহৎ জোট গঠনের উদ্দেশ্যে সোমবার বৈঠক করেছে। খবর জিও নিউজের।

পাকিস্তান মুসলিম লিগ (এন),পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা মজলিস-ই-আমল (এমএমএ) ও আওয়ামী ন্যাশনাল পার্টির নেতারা গণমাধ্যমকে বলেছেন, এই দেশের নির্বাচনে এখন পর্যন্ত এমন জালিয়াতি হয়নি।

পিপিপি’র নেতা ইউসুফ রাজা গিলানি এবং এমএমএ প্রধান ফজলুর রহমান গণমাধ্যমকে নিয়ন্ত্রণে নিন্দা জানান।

ফজলুর রহমান বলেন, ‘পুরো বিশ্ব, পাকিস্তান ও নির্বাচন কমিশনের এই বিষয়টা মাথায় রাখা উচিত, একযোগে সব রাজনৈতিক দলগুলো সর্বসম্মতিক্রমে নির্বাচন প্রত্যাখ্যানের নজির পাকিস্তানে নেই।’

তিনি বলেছেন, যারা জনগণের ভোট চুরি করেছে তাদের লজ্জিত হওয়া উচিত।

ইউসুফ গিলানি বলেছেন, সব দলকে নিয়ে খুব দ্রুত একটি সম্মেলন অনুষ্ঠিত হবে এবং নির্বাচনে জালিয়াতির বিষয়ে একটি ‘সমন্বিত কৌশল’ প্রণয়ন করা হবে।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, পার্লামেন্টের ভেতরে এবং বাইরে শক্তিশালী বিরোধী দলের ভূমিকা পালন করবে এই দলগুলো।

পাকিস্তান মুসলিম লিগ-এনের নেতা আয়াজ সাদিকের বাসভবনে ‘বৃহৎ জোট’ গঠনের লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পার্লামেন্টের ভেতর-বাইরে প্রতিবাদ জানাতেও ঐক্যবদ্ধ হয়েছে দলগুলো।

নির্বাচনে কারচুপি নিয়ে বিরোধী দলের জোট একটি ‘হোয়াইট পেপার’ ইস্যু করেছে এবং আগামী দুই দিনের মধ্যে সব দলগুলো মিলে একটি সম্মেলন করবে।

পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফের(পিটিআই) ১১৬ আসনের বিপরীতে বৃহৎ বিরোধী দলের জোটের আসন সংখ্যা দাঁড়াবে ১২০-এ।

সূত্র জানায়, বেলুচিস্তানের রাজনৈতিক দলগুলোও বিরোধী জোটের আস্থা অর্জনে কাজ করবে।

এদিকে রেডিও পাকিস্তান জানিয়েছে, আগামী ১১ অগাস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান।

রাজধানী ইসলামাবাদে খাইবার পাখতুনখাওয়া প্রদেশ থেকে নবনির্বাচিত আইনপ্রণেতাদের সঙ্গে এক বৈঠকে ইমরান এ কথা বলেন।

দেশটির পার্লামেন্টের একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১৩৭টি আসন না পাওয়ায় পিটিআই’কে জোট সরকার গঠন করতে হচ্ছে।

জোট গঠনের জন্য পিটিআই নেতারা এরই মধ্যে এমকিউএম-পি, জিডিএ, পিএমএল-কিউ, পিএপি এবং স্বতন্ত্রভাবে নির্বাচিত আইনপ্রণেতাদের সঙ্গে দেখা করেছেন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :