রাগ নিয়ন্ত্রণের সহজ উপায়

ফারজানা ওয়াজেদ স্মৃতি
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৮, ১০:০৭

রাগ মানুষের স্বাভাবিক অনুভূতি। আবেগ, ক্ষোভ নিয়ন্ত্রণ করতে না পারলে অনেকে হঠাৎ রেগে যান। যা অনেক ক্ষেত্রে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। অতিরিক্ত রাগ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বলা হয়ে থাকে, রাগের মাথায় কোন কাজ বা সিদ্ধান্ত নেওয়া হলে তার ফল আশানুরূপ নাও হতে পারে। কিছু সহজ উপায় অবলম্বনে রাগ নিয়ন্ত্রণে রাখা যায়।

অনেক সময় আমরা নিজেরাই নিজের ওপর রেগে যাই। সেক্ষেত্রে মাথা ঠা-া রেখে ভাবুন কীভাবে এর সমাধান করা যায়। 

যে ব্যক্তি বা বিষয়গুলোতে আপনিকে রেগে যেতে পারেন সেগুলোর তালিকা তৈরি করুন। সেই বিষয়গুলো থেকে  এড়িয়ে চলার চেষ্টা করুন।

নিজের কাছের লোকের সাহায্য নিন। হতে পারে বন্ধু, আত্মীয় বা পরিবারের সদস্য। তাদের কাছে আপনার হঠাৎ রেগে যাওয়ার কথা শেয়ার করুন। সমাধান পেয়েও যেতে পারেন।

যদি কোনো ব্যক্তির ব্যবহারে আপনি রাগান্বিত হন। তবে আপনি তার দিক থেকে একটু ভেবে দেখুন। কোন প্রেক্ষাপটে তিনি এমন ব্যবহার করলেন সেটা অনুভাবন করুন। ভুল থেকে শিক্ষা নিয়েই মানুষ ভালো কিছু করে।

যে বিষয়ে বা ব্যক্তির কারণে আপনে রেগে গেছেন তার কোনো মজার দিক নিয়ে ভাবুন। অতঃপর রেগে গেলে আপনার অভিব্যক্তি কেমন হাস্যকর দেখায় তা কল্পনায় দেখুন। তুচ্ছ বিষয়গুলো গুরুত্বের সঙ্গে না দেখাই ভালো।
নিয়মিত ব্যায়াম ও বিশ্রাম নিন। যদি মনে করেন রেগে যাচ্ছেন, তখন জোরে জোরে নিঃশ্বাস নিন। এতে রাগ কিছুটা নিয়ন্ত্রণে আসবে।

অনেক সময় অন্যরা আমাদের নিয়ে কী ভাবছে সেটা নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়ি। এ ছাড়া কারণে-অকারণে মানুষকে সন্দেহ করতে শুরু করি। এর ফলে আমাদের মেজাজ খিটখিটে হয়ে যায়।

কিন্তু, মানুষ নিজের সমস্যা নিয়ে এত ব্যস্ত থাকেন যে, আপনাকে নিয়ে ভাবার সময় নেই তাদের।

সবার কথা মনোযোগ দিয়ে শুনুন। মাঝপথেই প্রতিক্রিয়া দেখাবেন না। অনেক সময় পুরো কথা না শুনেই রেগে যাই আমরা। এটা খুবই খারাপ একটি অভ্যাস।

সবার প্রতি আগ্রহশীল হন। অন্যের চাওয়া পাওয়ার ও অনুভূতির প্রতি সম্মান দিন। তাহলে অন্যরাও সম্মান দেবে আপনাকে। জীবন খুব ছোট। তাই প্রতিটি দিনই উপভোগ করতে শিখুন।

রাগ নিয়ন্ত্রণের সবচেয়ে বড় উপায় হচ্ছে ক্ষমা করা। ক্ষমা করুন ও ভুলে যান। সুখী হবার সহজ উপায় সবাইকে ক্ষমা করে দেওয়া।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :