ঢাকা হাফ ম্যারাথনে জাহাঙ্গীরনগরের জয়জয়কার

জাবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০১৯, ১৮:৩২

এক হাজার ২০০ প্রতিযোগীর অংশগ্রহণে রাজধানীর হাতিরঝিলে অনুষ্ঠিত হওয়া মেগা ইভেন্ট ‘ঢাকা হাফ ম্যারাথন-২০১৯’- এ প্রথম হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহফুজুল হক শাওন। ইভেন্টের অপর অংশ ‘মিনি ম্যারাথন’- এ প্রথম হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী মীর রাসেল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অপর ছয় শিক্ষার্থীও সফলাতার সাথে প্রতিযোগিতা শেষ করেছেন।

শুক্রবার (১৫ই মার্চ) রাজধানীর হাতিরঝিলে ভোর ছয়টা থেকে নয়টা পর্যন্ত হাফ এবং মিনি দুটি আলাদা বিভাগে প্রতিযোগিরা ম্যারাথনে অংশ নেন। প্রতিযোগিদের মধ্যে ২০ টি দেশের প্রায় ১০০ জন বিদেশি নাগরিক ছিলেন।

হাফ ম্যারাথনে অংশ নেওয়া প্রতিযোগিরা ২১ দশমিক ১ কিলোমিটার দৌড়েছেন। এই পথ পাড়ি দিতে পুলিশ কনকর্ড প্লাজা থেকে গোটা হাতিরঝিল এলাকা তিন বার ঘুরতে হয়েছে প্রতিযোগিদের। দৌড় শেষ করার জন্য হাফ ম্যারাথনের প্রতিযোগিদের বরাদ্দকৃত সময় ছিল তিন ঘণ্টা। আর মিনি ম্যারাথনের প্রতিযোগিরা দৌড়েছেন সাত কিলোমিটার। তারা একবার হাতিরঝিল এলাকা ঘুরে এসেছেন। তাদের জন্য বরাদ্দ ছিল ১ ঘণ্টা সময়।

হাফ ম্যারাথনে অংশ নিয়ে প্রথম হওয়া বিশ্ব বিদ্যালয়ের ইনিস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) মাহফুজুল হক দৌড় শেষ করতে ১ ঘণ্টা ২৪ মিনিট ১০ সেকেন্ড সময় নেন। মিনি ম্যারাথনে অংশ নিয়ে প্রথম হওয়া পদার্থ বিজ্ঞান বিভাগেরমীর রাসেল দৌড় শেষ করতে সময় নেন ৩০ মিনিট ২০ সেকেন্ড।

এছাড়া মিনি ম্যারাথনে ছষ্ঠ স্থান অর্জন করেছেন দর্শন বিভাগের তৌহিদ অনিক এবং দশম স্থানে অর্জন করেছেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আকাশ সরকার।

হাফ ম্যারাথনে অংশগ্রহণ করেছেন ফার্মেসী বিভাগের সজীব ও রাকিব, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের রিফাত এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের হামিম। তার সবাই নির্ধারিত সময়ের মধ্যে শেষ করেছেন।

এদিকে মাহফুজুল হক শাওন সম্প্রতি ভারতে অনুষ্ঠিত আন্তর্জাতিক দৌড় প্রতিযোগিতা ‘আলট্রা টাফম্যান ডেজার্ট চ্যাম্পিয়নশিপ জয়সালমির-২০১৮’ এবং ‘টাটা স্টিল কলকাতা ২৫ কিমি-২০১৮’ শেষ করে দেশে ফিরেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অ্যাথলেটিকস টিমের এই সদস্য ২০১৮ সালের মার্চে অনুষ্ঠিত ‘ঢাকা হাফ ম্যারাথন’-এ ৬৫০ জন প্রতিযোগীর মধ্যে তৃতীয় হয়েছেন। এ বছর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ২০ পয়েন্ট নিয়ে ব্যক্তিগত পর্যায়ে চ্যাস্পিয়ন হয়েছেন। এছাড়া গত পাঁর বছরে ৮০০, ১৫০০, ৫০০০ ও ১০০০০ মিটার স্প্রিন্টে অংশ নিয়ে প্রতিবারই চ্যাম্পিয়ন অথবা রানার্স আপ হন।

ঢাকাকে বিশ্ব দরবারে নতুন করে তুলে ধরার পরিবল্পনা থেকে ‘ঢাকা রান লর্ডস’ এবং ‘বাংলাদেশ পর্যটন করপোরেশনের’ (বিপিসি) সমন্বিত উদ্যোগ এই দূরপাল্লার দৌড় প্রতিযোগিতার আয়োজন করে।

এ আয়োজনের টাইটেল স্পন্সর হিসেবে ছিল- নিডো, নেসলে বাংলাদেশ লিমিটেড এবং কো-স্পন্সর স্প্রিন্ট, এপেক্স ফুটওয়্যার। গোল্ড স্পন্সর হিসেবে ছিল- গ্লোরিয়া জিন্স কফি, সাফোলা এবং পোলার আইসক্রিম। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে- স্পোর্টস ড্রিঙ্ক পার্টনার- আইসোটনিক, হাইড্রেশন পার্টনার- কিনলে, লাইফস্টাইল পার্টনার- আইস টুডে, রেডিও পার্টনার-রেডিও স্পাইস ৯৪.৬ এফএম। সংবাদপত্র পার্টনার হিসেবে ছিল প্রথম আলো।

ঢাকাটাইমস/১৬মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :