রোজ ডিম খেলে মৃত্যুর ঝুঁকি বাড়ে: গবেষণা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৯, ১৬:৫৩

হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য ডিম উপকারী নাকি অপকারী এ নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। জেএএমএ জার্নালে প্রকাশিত একটি নতুন সমীক্ষায় ফলাফল নিয়েই এই বিতর্ক তৈরি হয়েছে। সমীক্ষায় বলা হয়েছে, প্রত্যেকদিন একটার বেশি এমন কি অর্ধেক ডিম খেলেও কার্ডিওভাসকুলার রোগের আশঙ্কা এমনকি মৃত্যুর সম্ভাবনাও বেশ খানিকটা করে বেড়ে যায়।

২৯৬১৫ জন প্রাপ্তবয়স্কের উপরে সমীক্ষা চালিয়ে এই ফলাফল পাওয়া গেছে। আমেরিকাতে প্রায় সাড়ে সতেরো বছর ধরে এই পরীক্ষাটি চলেছে। পরীক্ষায় দেখা গিয়েছে, প্রত্যেকদিন অতিরিক্ত ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরলও কিন্তু কার্ডিওভাসকুলার রোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। পাশাপাশি আয়ুও বেশ খানিকটা কমিয়ে দিতে পারে।

গবেষণা বলছে, ‘মানুষের রোজকার ডায়েটে এবং ডিমের মধ্যে দিয়ে শরীরে খাদ্যজ কোলেস্টেরল প্রবেশ করে। তবে খাদ্যজ কোলেস্টেরল ও ডিম কার্ডিওভাসকুলার রোগ বা আয়ুকে কতটা প্রভাবিত করে সেটা নিয়ে কিন্তু এখনো বিতর্ক চলছে।’

১৯৮৫ সালের ২৫ শে মার্চ থেকে শুরু করে ২০১৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত তথ্য গবেষণায় ব্যবহৃত হয়েছে। এই তথ্য বিভিন্ন ব্যক্তির খাদ্যাভাসের উপরে ভিত্তি করে গড়ে তোলা হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ‘এই সময়কালের মধ্যে প্রায় ৫৪০০টি কার্ডিওভাসকুলার রোগের ঘটনা তাদের চোখে পড়েছে যার মধ্যে ২০৮৮টি কম থেকে অতিরিক্ত বিপজ্জনক। ১৩০২টি অতি বা কম বিপজ্জনক স্ট্রোকের ঘটনা দেখা গিয়েছে। ৬১৩২টি মৃত্যুর ঘটনা তাদের গবেষণায় উঠে এসেছে।

গবেষণা থেকে জানা গেছে, বিশ্বের বেশিরভাগ মানুষই নিয়মিত ডিম খান। আর এখান থেকেই বিতর্কের জন্ম! প্রত্যেক দিন ডিম খাওয়া বা সপ্তাহে কয়টা ডিম খাওয়া শরীরের পক্ষে আদৌ উপকারী সেই প্রশ্ন উঠেছে। এর আগে আবার বিভিন্ন গবেষণা দেখিয়েছে, যে প্রত্যেক দিন একটি করে ডিম শরীরের সুস্বাস্থ্য বজায় রাখতে পারে ওজন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে।

(ঢাকাটাইমস/১৭মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :