ক্যান্সার থেকে বাঁচতে এর গবেষকরা খাদ্যতালিকায় যা রাখেন...

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৭ এপ্রিল ২০১৯, ২২:০৮ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০১৯, ২২:০১

গোটা পৃথিবীতে ২০১৮ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ৯৬ লাখ মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে, ২০৩০ সালের মধ্যে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর এক কোটি ৩০ লাখ মানুষ মারা যাবে। তবে আশার কথা হচ্ছে, ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরেও পুরোপুরি সুস্থ হয়ে ফিরে আসার উদাহরণও লক্ষ লক্ষ। এই সংখ্যাও বাড়ছে প্রতি বছর।

এই মরণঘাতি রোগের ভয়াল-থাবা থেকে মানুষকে রক্ষা করার জন্য বিজ্ঞানীদের গবেষণা চলছেই। ক্যান্সার এমনই এক মরণঘাতি রোগ যার থেকে আজ রক্ষা পায় না ছোট থেকে বড় কেউই। আবহাওয়া পরিবর্তন থেকে খাওয়া-দাওয়ার সমস্যা অনেক কিছুই দায়ী এর জন্য। এছাড়াও আজ খাদ্যে অতিরিক্ত ভেজালের কারণে এই সমস্যা বেড়েছে বহুগুণে। আচ্ছা যে সকল গবেষকগণ ক্যান্সার নিয়ে গবেষণা করেন তাদের দৈনন্দিন খাদ্য তালিকায় কোন কোন খাবার গুলো থাকে? সাম্প্রতিক বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য জানাচ্ছে, খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনলে আপনি বেঁচে যেতে পারেন এই রোগের কবল থেকে। ক্যান্সার গবেষকরা যা নিয়মিত মেনে চলেন।

ব্রেকফাস্টে যদি গ্রিন টি খাওয়ার অভ্যাস থেকে থাকে তবে টি ব্যাগ নয়, একেবারে পাতা দিয়ে চা বানিয়ে খান। সঙ্গে রাখুন কিউই-এর মতো কোনো ফল। এরপরও যদি ক্ষুধা লাগে তাহলে একটি স্লাইস টোস্ট খেতে পারেন। ডিম বা চিকেনের কোনো আইটেমও সঙ্গে রাখতে পারেন।

আর যদি ব্রেকফাস্ট ভালো করে করেন তাহলে লাঞ্চের জন্য বিশেষ আয়োজন না করাটাই ভাল। লাঞ্চে সবুজ শাক-সবজি বেশি করে রাখুন। সঙ্গে রাখুন সার্ডিন, ম্যাকারেল জাতীয় মাছ।

লাঞ্চ বা স্ন্যাক্স যেহেতু হালকা করে করবেন, ডিনারটা তাই একটু ভালো করে করা জরুরি। নিরামিষ খাওয়ার চেষ্টা করুন। অর্থাৎ সবজিই বেশি রাখুন। সেক্ষেত্রে ভাল একটা আইটেম হতে পারে স্ট্যু। এছাড়া আলু দিয়ে তৈরি কোনো খাবারও খেতে পারেন। ক্যান্সারের চিকিৎসায় আলু দারুণ কার্যকর।

ঢাকাটাইমস/এমআই

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :