শ্রীলঙ্কায় বোমা হামলার দায় স্বীকার আইএসের

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১৭:৫৬ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৯, ১৭:৩৩

ইস্টার সানডেতে শ্রীলঙ্কার রাজধানী রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে  সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএস। মঙ্গলবার নিজেদের মুখপত্র ‘আমাক’–এ বিবৃতি দিয়ে ইসলামিক স্টেট বা আইএস এই দায় স্বীকার করে।

বিস্ফোরণের পেছনে আইএস–এর হাত থাকার সন্দেহ আগেই করেছিল শ্রীলঙ্কা সরকার। কারণ, হিসেবে সরকারি মুখপাত্র শ্রীলঙ্কা মন্ত্রিসভার সদস্য রজিত সেনারত্নে বলেছিলেন, তৌহিদ জামাতের মতো ছোট জঙ্গি সংগঠনের পক্ষে এত বড় হামলা একার পক্ষে চালানো সম্ভব নয়।

এদিন সকালেই শ্রীলঙ্কার ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী রুয়ান বিজয়বর্ধনে বলেছেন, ‘প্রাথমিক তদন্তে উঠে আসা সূত্র দেখে মনে হচ্ছে রবিবার শ্রীলঙ্কায় যা ঘটেছে তা হয়ত ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার প্রতিশোধ।’

‌সরকারি হিসাবে মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩১১ জন। মৃতদের মধ্যে ৩৮ জন বিদেশি নাগরিক এবং ৪৫ জন শিশু।

এখনো পর্যন্ত শ্রীলঙ্কায় জারি আছে জরুরি অবস্থা। বুধবার পর্যন্ত দেশের সব স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। বিস্ফোরণে নিহতদের স্মরণে মঙ্গলবার সকাল ৮.‌৩০ মিনিট থেকে তিন মিনিট নীরবতা পালন করে সারাদেশ। ওই সময়ই গত রবিবার প্রথম বোমা ফেটেছিল।  

শ্রীলঙ্কা মূলত বৌদ্ধ ধর্মাবলম্বীদেরই দেশ। দেশে খ্রিস্টধর্মে বিশ্বাসী ক্যাথলিকদের সংখ্যা ছয় শতাংশ মাত্র। ইস্টার সানডের প্রার্থনার কারণে গির্জায় বেশ ভিড় ছিল, তাই এই নির্দিষ্ট সময়টাকেই জঙ্গিরা বেছে নিয়েছে বলে মত কলম্বো পুলিশের।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :