গণমাধ্যমকে জঙ্গিদের হাতিয়ার না হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০১৯, ২১:২২

জঙ্গিরা সব সময় গণমাধ্যম ব্যবহার করে তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হাসিল করতে চায়। সেই কারণে গণমাধ্যমকে জঙ্গিদের হাতিয়ার না হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) যৌথ উদ্যোগে অপরাধ বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘সন্ত্রাসবাদের ওপর রিপোটিং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

ডিএমপি কমিশনার বলেন, ‘জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা। অনেক কারণে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে। মধ্যপ্রাচ্যের সাথে পশ্চিমা গোষ্ঠীর টানাপোড়েন থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে। আইন তৈরি করে সেন্সরশিপ দিয়ে সাংবাদিকদের প্রতিরোধ করা ভালো পদ্ধতি নয়। এটি আহম্মকি।’  নিউজল্যান্ড, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে ডিএমপি কমিশনার বলেন, ‘জঙ্গি হামলার ঘটনা মানবতার জন্য অশনিসংকেত।’

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘ঢাকা মহানগর পুলিশ ও ক্রাইম রিপোর্টাররা একে অপরের পরিপূরক। সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।’ তিনি পেশাদারিত্ব, দায়িত্ববোধ, আস্থা ও পারস্পরিক বিশ্বাস তৈরির মাধ্যমে কাজ আহ্বান জানান।

ক্রাবের ভারপ্রাপ্ত সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন ক্র্যাবের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি সম্পাদক ইমরান হোসেন সুমন। স্বাগত বক্তব্য দেন ক্র্যাবের সাধারণ সম্পাদক দীপু সারোয়ার।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ডিএমপির অতিরিক্ত কমিশনার ও সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম, বেসরকারি টেলিভিশন ডিবিসি চ্যানেলের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ। কর্মশালায় ৯৮ জন গণমাধ্যম কর্মী অংশ নেন।

কর্মশালায় ডিএমপির যুগ্ম কমিশনার আবদুল বাতেন, উপ কমিশনার মাসুদুর রহমান, মহিবুল ইসলাম, প্রলয় কুমার জোয়ার্দারসহ প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া ক্র্যাবের অন্য নেতারাও উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৬মে/এএ/জেবি)   

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :