নির্বাচনী হিসাব দিতে এক মাস সময় চায় বিএনপি

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৮ মে ২০১৯, ১৭:৩৫

নির্ধারিত সময় পার হয়ে যাওয়ায় নির্বাচনে দলীয় আয়-ব্যয়ের হিসাব জমা দিতে আরও এক মাস সময় চেয়েছে বিএনপি।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন নির্বাচন কমিশনে। বিএনপির তিন সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার দুপুরে চিঠিটি ইসিতে জমা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান ঢাকাটাইমসকে বলেন, ‘বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, মনির হোসেন দলের একটি চিঠি নির্বাচন কমিশন সচিবালয়ে পৌঁছে দিয়েছেন।’

গত ৩১ মার্চ এই হিসাব জমা দেওয়ার সময়সীমা শেষ হয়ে গেছে।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৪৪ সিসিসি ধারায় বলা আছে, প্রতিটি রাজনৈতিক দলকে নির্বাচন শেষ হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে তাদের নির্বাচনী ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হবে।

৪৪ ডি ধারায় বলা আছে, কোনো দল ৯০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব জমা দিতে না পারলে ইসি তাদের সতর্ক করে নোটিশ দিয়ে পরবর্তী ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে। এই সময়ের মধ্য কোনো দল হিসাব জমা দিতে ব্যর্থ হলে ইসি তাদের ১০ হাজার টাকা জরিমানা করে পরবর্তী ১৫ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে। কোনো এই ধাপেও ব্যর্থ হলে ইসি সেই দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি, জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টিসহ নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলই এই নির্বাচনে অংশ নেয়। আইন অনুযায়ী এসব দলের নির্বাচনী ব্যয়ের হিসাব ইসিতে জমা দেওয়ার সময়সীমা গত ৩১ মার্চ শেষ হয়েছে।

(ঢাকাটাইমস/০৮মে/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :