টিপস

ফোনে অ্যানড্রয়েড কিউ বিটা থ্রি ইনস্টল করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মে ২০১৯, ১২:২৮

গুগলের পরবর্তী অ্যানড্রয়েড ভার্সন চালু হবে এই বছর শেষের দিকে। ইতিমধ্যেই নতুন অ্যানড্রয়েড কিউ স্মার্টফোনের বেটা টেস্টিং শুরু হয়েছে। সম্প্রতি গুগল আই ও ইভেন্টে অ্যানড্রয়েড কিউ বেটা থ্রি সামনে এনেছে গুগল। প্রায় ১২ টি স্মার্টফোন কোম্পানির একাধিক স্মার্টফোনে এই বেটা ভার্সনের অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাচ্ছে। 
 
সব পিক্সেল ফোন ছাড়াও ১৫ টি আলাদা ফোনে অ্যানড্রয়েড কিউ বেটা থ্রি ইনস্টল করা যাবে। অপ্পো, শাওমি, রিয়েলমি, ওয়ানপ্লাসের মতো জনপ্রিয় স্মার্টফোনগুলোতে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাবে। নিচের লিঙ্কে ক্লিক করে এই ডিভাইসের তালিকা দেখে নিতে পারবেন - https://developer.android.com/preview/devices

আপনার ফোন এই তালিকায় থাকলে নিজের ফোনে এখনই অ্যানড্রয়েড কিউ বেটা থ্রি ইনস্টল করতে পারবেন। তবে ইনটল করার আগে মাথায় রাখবেন এটা কোন স্টাবেল ভার্সন নয়। তাই যে কোন সময় এই অপারেটিং সিস্টেম ব্যবহারের সময় সমস্যা দেখা দিতে পারে। নিজের প্রাথমিক ফোনে অ্যানড্রয়েড কিউ বেটা থ্রি ইনস্টল না করে অন্য কোন ফোনে তা ইনস্টল করার পরামর্শ দিয়েছেন টেক গুরুরা। নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করার আগে ফোনের সম্পূর্ণ ব্যাক আপ নিতে ভুলবেন না।

স্টেপ ১। শুরুতে আপনাকে বেটা প্রোগ্রামে নাম নিবন্ধন করতে হবে। গুগল অ্যাকাউন্টে সাইন ইন করে google.com/android/beta  ওয়েবসাইট ওপেন করে এই বিটা রেজিস্ট্রেশন করতে পারবেন।

স্টেপ ২। এই ওয়েবসাইটে গিয়ে আপনার স্মার্টফোন সিলেক্ট করে বেটা প্রোগ্রামে নাম নথিভুক্ত করুন।

স্টেপ ৩। এনরোলে ক্লিক করলে আপনার স্মার্টফোনে একটি নোটিফিকেশন যাবে। সেখানে সিস্টেম আপডেট দেখতে পাবেন।

স্টেপ ৪। এবার এই আপডেট ইনস্টল করার আপশন দেখতে পাবেন। আপডেট ডাউনলোড করার পর তা নিজে থেকেই ইনস্টল হয়ে যাবে।

(ঢাকাটাইমস/১৯মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :