‘গরিবদের ফ্রি না দেখলে সেই ডাক্তার দিয়ে কী লাভ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০১৯, ২০:৫৯

সবার মধ্যে মমত্ববোধ জাগ্রত করার তাগিদ দিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘একজন অনেক মেধাবী মানুষ যিনি সরকারের সচিব হলেন কিংবা শহরের বড় ডাক্তার হলেন, কিন্তু সেই ডাক্তার যদি গরিব মানুষ থেকে ফি ছাড়া না দেখেন তাহলে সেই মেধাবী মানুষ দিয়ে তো সমাজের  খুব বেশি উপকার হয় না।’

মঙ্গলবার  বিকালে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে এক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

হাছান মহমুদ বলেন, ‘যার দুয়ার নিজের গ্রামের মানুষ কিংবা গরিব মানুষদের জন্য বন্ধ থাকে সমাজ-দেশ তাকে দিয়ে কতটুকু পাবে সেই প্রশ্ন থেকেই যায়।  সে জন্য আমি অনুরোধ জানাবো আমাদের সবার মধ্যে মমত্ববোধ, দেশাত্মবোধ , মূল্যবোধ এগুলোর যেন যাগ্রত করি, এগুলোর যেন সমন্বয় ঘটাই। তাহলেই কিন্ত আমরা যে দেশ রচনা করতে চাই, দেশকে সেই স্বপ্নের ঠিকানায় শুধু পৌঁছাতে পারবো না , স্বপ্নের ঠিকানা অতিক্রম করতে পারবো।’

তথ্যমন্ত্রী বলেন, ‘উন্নত মানুষ ছাড়া উন্নত  রাষ্ট্র গঠন করা যাবে না। তরুণদের দিয়েই উন্নত রাষ্ট্র গঠন করতে হবে।’ তিনি বলেন, ‘আমাদের দেশের তরুণরা অনেক উদ্ভাবনী শক্তির অধিকারী। তারা অনেক কিছু আবিষ্কার করেছে। আমাদের তাদের গবেষণার সুযোগ করে দিতে হবে।’

৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ , তৃতীয় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়ার্ড, তৃতীয় জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার উদ্বোধান করেন তথ্যমন্ত্রী। অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

অনুষ্ঠান উপলক্ষে জাদুঘর প্রাঙ্গণে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এ মেলা চলবে বৃহস্পতিবার (২৭ জুন) পর্যন্ত। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের দেয়া তথ্য মতে, এ মেলায় সারাদেশ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সিনিয়র, জুনিয়র, বিশেষ গ্রুপ ও গাইডসহ ২৬৪ জন অংশগ্রহণ করেন। ১৯৮টি বিজ্ঞান প্রজেক্ট অংশগ্রহণ করেছে এ মেলায়।

মঙ্গলবার তৃতীয় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডও অনুষ্ঠিত হয়। বিজ্ঞান অলিম্পিয়াডে সিনিয়র গ্রুপে (কলেজ) ৬২ জন, জুনিয়র (মাধ্যমিক) পর্যায়ে ৬৪ জন এবং প্রতি জেলা থেকে একজনে করে গাইডসহ মোট ১৯২ জন অংশ নেন। এর মধ্যে ছয়জনকে পুরস্কৃত করা হবে। বুধবার অনুষ্ঠিত হবে তৃতীয় জাতীয় বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা। মেলার শেষ দিন বৃহস্পতিবার সব বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ইতি রাণী পোদ্দার, জাদুঘরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. নূরুল আলমস। এতে অংশ নেয়া প্রতিযোগী ও তাদের অভিভাবকরা।

(ঢাকাটাইমস/২৫জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :