হোয়াটসঅ্যাপে নতুন সুরক্ষা ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৯, ১১:২২

সম্প্রতি হোয়াটসঅ্যাপে একের পর এক ফিচার যোগ হয়েছে। এর মধ্যে বেশিরভার ফিচার যোগ হয়েছে বেটা ভার্সানে। পরে কিছু ফিচার স্টেবল ভার্সনে পৌঁছেছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ বেটা ভার্সানে আরও একটি নতুন ফিচার যোগ হল। এবার কিউআর কোড ব্যবহার করে হোয়াটসঅ্যাপে কনট্যাক্ট শেয়ার করা যাবে। আপাতত হোয়াটসঅ্যাপ অ্যানড্রয়েড বেটা ভার্সানে এই ফিচার যোগ হয়েছে।

সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে কিউআর কোন স্ক্যান ও শেয়ার করার ফিচার যোগ হয়েছে হোয়াটসঅ্যাপে। আগে ফেসবুক ও ইনস্টাগ্রামে এই ফিচার নিয়ে এসেছিল ফেসবুক। একই ভাবে হোয়াটসঅ্যাপেও কিউআর কোড় ব্যবহার করে কনট্যাক্ট শেয়ার করা যাবে।

২০২০ সাল থেকে হোয়াটসঅ্যাপ স্টেটাসে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। অ্যানড্রয়েড ও আইওএস গ্রাহকদের বিজ্ঞাপন দেখাতে শুরু করবে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। আপাতত হোয়াটসঅ্যাপ স্টেটাসে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। মে মাসে ডেভেলপারদের সাথে বৈঠকে এই কথা জানিয়েছে ফেসবুক। ২০১৮ সালের অক্টোবর মাসে প্রথম হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন দেখানোর খবর সামনে এসেছিল। কবে থেকে বিজ্ঞাপন দেখানো হবে জানা যায়নি।

বিজ্ঞাপনের সাথেই হোয়াটসঅ্যাপে থেকে কেনাকাটা করার উপায় নিয়ে আসছে ফেসবুক। ডেভেলপারদের থেকে বৈঠকে নতুন এই ফিচারের কথা জানিয়েছে সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। গত কয়েক বছর ধরেই হোয়াটসঅ্যাপকে ব্যবসায়ীদের জন্য আরও উপযোগী প্ল্যাটফর্ম করে তুলতে চাইছে। এতদিন হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুকের কোন রোজগার ছিল না। বিজ্ঞাপন দেখিয়ে হোয়াটসঅ্যাপ থেকে লাভের মুখ দেখতে চাইছেন মার্ক জাকারবার্গ।

গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে নতুন ফিচার যোগ হয়েছে। নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস পোস্ট করার সময় গ্রাহক চাইলে নির্দিষ্ট কনট্যাক্টের থেকে সেই স্ট্যাটাস গোপন রাখতে পারবেন। হাইড বাটনে ট্যাপ করে যে কনট্যাক্ট থেকে স্ট্যাটাস গোপন রাখতে চান সিলেক্ট করা যাবে। আপাতত শুধুমাত্র বিটা গ্রাহকরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। আই ওএস এ কবে এই ফিচার পৌঁছাবে জানা যায়নি।

(ঢাকাটাইমস/৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :