হ্যাকার নয় পুতিন নির্বাচনে ট্রাম্পকে সহযোগিতা করেন

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৯, ২২:০৬

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হ্যাকাররা ট্রাম্পের পক্ষে ফলাফল নিয়ে যেতে কাজ করেন বলে প্রচার আছে। এখন জানা যাচ্ছে হ্যাকার নয়, ট্রাম্পের হয়ে কাজ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি নাকি ট্রাম্পের প্রতি সহানুভূতিশীল ছিলেন।

শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। তাতে বলা হয়, রাশিয়ার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক পুনরুদ্ধারের ইচ্ছা ব্যক্ত করায় ট্রাম্পের প্রতি সহানুভূতি ছিল পুতিনের। এক সাক্ষাৎকারে এ কথা নিজেই বলেছেন পুতিন। তার ভাষ্য, কোনো কথিত রুশ হ্যাকার ভোটের ফলাফলকে প্রভাবিত করার ক্ষমতা রাখে না।

মার্কিন চলচ্চিত্র নির্মাতা অলিভার স্টোনকে ১৯ জুন ওই সাক্ষাৎকার দেন রুশ প্রেসিডেন্ট, যা শুক্রবার ক্রেমলিন ওয়েবসাইটে প্রকাশিত হয়।

পুতিন বলেন, এর আগে কখনো তিনি মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করেননি এবং ভবিষ্যতেও করবেন না।

মার্কিন গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থার অনুসন্ধান অনুযায়ী, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হোয়াইট হাউসে ট্রাম্পের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে নির্বাচনের ফলাফল প্রভাবিত করেছে রাশিয়া। সে সময় বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে ও অন্যান্য কৌশল ব্যবহার করে রাশিয়া ট্রাম্পের প্রচারণায় সমর্থন জুগিয়েছে। তবে রুশ প্রেসিডেন্ট এ অভিযোগ নাকচ করে দেন।

পুতিন বলেন, ‘আমি জানি না ইন্টারনেটে কারা কাজ করে। তবে আমাদের ব্লগাররা মার্কিন পরিস্থিতি বিবেচনা করে নিজেদের দৃষ্টিভঙ্গি জানিয়েছেন কেবল, চূড়ান্ত সিদ্ধান্তে আসার মতো কোনো ভূমিকা তাদের ছিল না। তবে ট্রাম্পের প্রতি আমাদের সহানুভূতি ছিল। রাশিয়ার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক পুনরুদ্ধার করতে চান বলে জানিয়েছিলেন তিনি (ট্রাম্প)। এতে খারাপটা কী হয়েছে? এ ধরনের অবস্থানকে তো আমরা অবাঞ্ছিত ঘোষণা করতে পারি না।’

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :