এইচএসসি পাস, রোগী দেখছেন এমবিবিএস পরিচয়ে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০১৯, ২০:৫৭ | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৯, ২০:৫৫
অভিযুক্ত মোস্তাক আহম্মেদ করিম

মোস্তাক আহম্মেদ করিম। নামের শেষে এমবিবিএস উপাধি। সঙ্গে অর্ধ-ডজন ডিগ্রি। অথচ শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। আর এটা নিয়েই একযুগ ধরে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে দেখছেন রোগী।

সোমবার রাতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ শিমরাইল মোড়ের হক সুপার মার্কেটের তৃতীয় তলায় নিউ মুক্তি ডায়াগনস্টিক সেন্টারে রোগী দেখার সময় তাকে আটক করে র‌্যাব। জীবনে আর এমন কাজ করবেন না জানিয়ে কান ধরেন। আটক না করে জরিমানা করে ছেড়ে দেওয়ার অনুরোধও করেন। তবে শেষ রক্ষা হয়নি।  

র‌্যাব-১১ এর অধিনায়ক শমসের উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে নিউ মুক্তি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। এসময় মোস্তাক আহম্মেদ করিমকে রোগী দেখা অবস্থায় গ্রেপ্তার করা হয়। তিনি দীর্ঘদিন ধরে এই ক্লিনিকে রোগী দেখছিলেন। কিন্তু চিকিৎসা বিষয়ে তার প্রাতিষ্ঠানিক কোনো জ্ঞানো নেই।’

‘নামের সঙ্গে মিল থাকা সরকারি নিবন্ধনকৃত (২৬৬৩৩ নং) ডাক্তার মো. মোস্তাক আহমেদের কোড ব্যবহার করে নিজেকে এমবিবিএস (ডি-অর্থো), পিজিটি (ডি-অর্থো), পিজিটি (হৃদরোগ), চিফ মেডিকেল অফিসার, হাড়জোড়া, বাত ব্যথা, মেরুদণ্ড বিশেষজ্ঞ পরিচয় দিয়ে রোগী দেখতেন। তার কাছ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল নামীয় ভিজিটিং কার্ড ও রোগী দেখার প্রেসক্রিপশন প্যাড উদ্ধার করা হয়।’

অভিযানের সময় পাঁচজন রোগী উপস্থিত ছিলেন। এর মধ্যে দুজন ছিলেন পুরোনো রোগী। তারা আসছেন ডাক্তারের দেওয়া এক্স-রে ও রক্ত পরীক্ষার রিপোর্ট দেখাতে।

জানা যায়, গ্রেপ্তার হওয়া করিমের বাড়ি কুষ্টিয়ার কুমারখালী উপজেলায়। ১৯৮৯ সালে স্থানীয় কলেজ থেকে এইচএসসি পাস করেন। এক সময় ওষুধের দোকানে চাকরি করতেন। চাকরি ছেড়ে শুরু করেন ফার্নিচার ব্যবসার। থাকতেন রাজধানীর যাত্রাবাড়ী এলাকায়।

সিদ্ধিরগঞ্জের হীরাঝিলে হাজী রজ্জব আলী সুপার মার্কেটে গড়ে তুলেছেন একটি ভুয়া পানির কারখানা। নলকূপের পানি বোতলে ভরে মিনারেল বলে পাড়া-মহল্লার দোকানে নিজেই তা সরবরাহ করতেন। সকাল থেকে দুপুর পর্যন্ত পানি ব্যবসার কাজ করে  বিকালে কয়েকটি ডায়াগনস্টিক সেন্টারে বসে দুইশ টাকা ফি নিয়ে এমবিবিএস ডাক্তার সেজে রোগী দেখা শুরু করেন। পরে নারাণয়গঞ্জে এসে এমবিবিএস ও বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে রোগী দেখতে থাকেন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :