সুন্দরবনে খালপাড়ে মৃত বাঘিনী

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৯, ২২:১৫ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ১৮:৪৭

সুন্দরবনের পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ছাপরাখালি খালের পাড় থেকে একটি রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ উদ্ধার করেছে পূর্ব বন বিভাগ। এটি পূর্ণ বয়ষ্ক একটি বাঘিনী। এর শরীরে আঘাতে চিহ্ন না থাকায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বার্ধক্যজনিত কারণে বাঘটি মারা গেছে।

বুধবার দুপুর ১টার দিকে মৃতদেহটি শরণখোলা রেঞ্জ অফিসে আনা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান বলেন, মঙ্গলবার দুপুর ১২টার দিকে কটকা টহল ফাঁড়ির বনরক্ষীরা বাঘের মৃতদেহটি উদ্ধার করে রেঞ্জ অফিসে এনেছে। বাঘের মৃতদেহের ময়নাতদন্তের জন্য খুলনা ও বাগেরহাট থেকে পশু চিকিৎসকরা রওনা হয়েছেন। ময়নাতদন্তের পর বাঘের মৃত্যু প্রকৃত কারণ জানা যাবে। আশা করছি সন্ধ্যার মধ্যেই বাঘের ময়নাতদন্ত সম্পন্ন হবে।

এ বন কর্মকর্তা জানান, বাঘিনীটি লম্বায় প্রায় ৭ ফুট এবং উচ্চতা তিন ফুট। এর বয়স আনুমানিক ২০ বছর। বাঘিনীর শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। বার্ধক্যজনিত কারণে বাঘটির মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বন বিভাগ।

সুন্দরবন এলাকার বাঘের গড় আয়ু ১৪ থেকে ১৬ বছর। বনের বাংলাদেশ অংশে বাঘের সবচেয়ে বেশি ঘনত্ব শরণখোলা রেঞ্জে। এই রেঞ্জের কটকা ও কচিখালীতে বাঘের বিচরণ সবচেয়ে বেশি। পাশাপাশি কটকা-কচিখালী এলাকার বনের পরিবেশও সুন্দরবনের বাঘের জন্য প্রজনন সহায়ক।

ঢাকাটাইমস/২১আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :