নিরাপত্তা প্রাধান্য পেয়েছে হুয়াওয়ের অপারেটিং সিস্টেমে

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩০ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০০

স্মার্টফোন, স্মার্টওয়াচের মতো স্মার্ট ডিভাইসের জন্য সম্প্রতি নতুন অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে হুয়াওয়ে। এই অপারেটিং সিস্টেমের নাম ‘হারমোনি ওএস’। অপারেটিং সিস্টেমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে সকল ধরনের স্মার্ট ডিভাইসের জন্য একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এছাড়াও এতে ডিভাইসের নিরাপত্তাকে প্রাধান্য দেয়া হয়েছে।

বুধবার রাজধানীর গুলশানের হুয়াওয়ে কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সামনে অপারেটিং সিস্টেমটির নানা দিক তুলে ধরেন-হুয়াওয়ের সিনিয়র প্রডাক্ট মার্কেটিং এক্সপার্ট রেমন্ড ঝো। এসময় হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ(বাংলাদেশ) এর কান্টি ডিরেক্টর কেলভিন ইয়াং, মার্কেটিং ডিরেক্টর ঈগল সং, সিনিয়র পাবলিক রিলেশন ম্যানেজার সুমন সাহা প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

রেমন্ড ঝো তার উপস্থাপনায় বলেন, হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম মাইক্রো কার্নেল ভিত্তিক প্লাটফর্ম। এটি স্মার্টফোন, স্মার্ট স্পিকার, স্মার্ট ওয়াচ, স্মার্টস্ক্রিন, গাড়ি, কম্পিউটার, ট্যাবলেটসহ বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইসে ব্যবহার করা যাবে। এটি ওপেন সোর্স প্লাটফর্ম তাই ডেভেলপাররা এর মানোন্নয়নে কাজ করতে পারবেন। এর নিরাপত্তা ব্যবস্থা অ্যানড্রয়েডের চেয়েও উন্নত। 

তিনি আরো বলেন, হারমোনি ওএস অ্যানড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেম থেকে সম্পূর্ণ আলাদা। এটা এমনভাবে তৈরি করা হয়েছে যাতে যেকোনো ডিভাইসের সঙ্গে এটি নিজে নিজেই খাপ খাইয়ে নিতে পারে। 

রেমন্ড ঝো জানান, হারমনি অপারেটিং সিস্টেম সহজ ও সংক্ষিপ্ত। কিন্তু এর কার্যক্ষমতা শক্তিশালী। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ডিভাইসের জন্য এটি একটি আদর্শ প্লাটফর্ম। 

রেমন্ড ঝো তার উপস্থাপনায় এও জানান, স্মার্ট ডিভাইসের সঙ্গে আন্তঃসংযোগ ঘটানোর জন্য একটি ইকো সিস্টেম তৈরি করতে চায় হুয়াওয়ে। যার নেতৃত্ব দেবে হারমোনি ওএস। 

হুয়াওয়ে হারমোনি ওএস বর্তমানে ১.০ ভার্সনে অবমুক্ত করা হয়েছে। ২০২০ সালে এর ২.০ ভার্সন এবং ২০২৩ সালে ৩.০ ভার্সন অবমুক্ত হবে।

ভিডিওতে দেখুন বিস্তারিত: 

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এজেড)
 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত