ত্বকের চাকচিক্য ফেরাবে চিনি

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৬ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৮

বর্তমানে স্বাভাবিক স্বাস্থ্য পেতে চিকিৎসকরা সবার আগে যে পরামর্শ দেন তা হলো যথাসাধ্য চিনি এড়িয়ে চলা। মেদ বৃদ্ধি, ডায়াবেটিস থেকে শুরু করে চিনির বিভিন্ন ক্ষতির কথা এখন তেমন কারও অজানা নয়। তবে চিনি আপনার জন্য ভালো খাবার না হলেও রূপচর্চার ক্ষেত্রে এটি বেশ ভালো কাজ করে। 

রূপচর্চার ক্ষেত্রে চিনি প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। এছাড়া লেবুর রসের সঙ্গে মিশায়ে কনু্ইয়ের কালো দাগের স্থানে লাগালে যাদুকরী ফল পাওয়া যায়। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার সঙ্গে ঠোঁটকে নরম রাখতে এবং চামড়া ফাটা দাগ দূর করতে এর ভূমিকা অনস্বীকার্য।

চলুন দেখে নিই চিনি ত্বকের কোন কোন উপকার করে এবং এর জন্য কী করতে হবে।

মৃত কোষ: ত্বকের মৃত কোষ তোলা চিনির অন্যতম কাজ। অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন মুখে। যতক্ষণ না চিনি গলে যায়, ততক্ষণই স্ক্রাবিং করুন। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এতে মৃত কোষ উঠে ত্বক হয়ে উঠবে চাকচিক্যময়।

উজ্জ্বলতা ফেরাতে: ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে চিনির ভূমিকা অনেক। কয়েক ফোঁটা অলিভ অয়েল ও এক চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে লাগিয়ে রাখুন মুখে। মিনিট ১৫ পর ধুয়ে নিন মুখ। ধোওয়ার সময় স্ক্রাব করে নিতে পারেন।

ঠোঁট ফাটা: চিনির কেরামতিতে আটকাতে পারেন ঠোঁট ফাটার সমস্যা। বিটের রস ও চিনি মিশিয়ে ঠোঁটে লাগান। নরম ও লালচে হওয়ার পাশাপাশি ফাটবে না ঠোঁট।

চামড়া ফেটে যাওয়া: হঠাৎ ওজন কমলে বা বাড়লে চামড়া ফেটে যায়। গর্ভবতীকালীন ও এর পরেও এমন দাগ দেখা যায়। তেমন সমস্যা হলে কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে নিয়মিত মালিশ করুন। ধীরে ধীরে দাগ দূর হয়ে যাবে।

ঢাকা টাইমস/১৫সেপ্টেম্বর/একে

 

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :