এখনো তিন শতাংশ বাড়িতে মিলছে এডিসের লার্ভা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২২

ডেঙ্গু দমনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দ্বিতীয় পর্যায়ের চিরুনি অভিযানের চতুর্থ দিনে বুধবার ৩৬টি বাড়ি ও স্থাপনায় এডিসের লার্ভা শনাক্ত হয়েছে। দ্বিতীয় পর্যায়ের অভিযানের চার দিন শেষে পাওয়া তথ্য মতে, এখনো করপোরেশনের প্রায় তিন শতাংশ ভবন ও স্থাপনায় এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে।

দ্বিতীয় পর্যায়ের চার দিনে ৪১ হাজার ৯৯টি ভবন ও স্থাপনা পরিদর্শন করেছেন উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তারা। এরমধ্যে এডিসের লার্ভা মিলেছে ১৩৮ স্থানে আর এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেছে ২৪ হাজার ৮৬ স্থানে। অর্থাৎ এখনো প্রায় তিন শতাংশ হারে পাওয়া যাচ্ছে এডিস মশার লার্ভা।
এরমধ্যে বুধবার চতুর্থ দিনে করপোরেশনের ৩২টি ওয়ার্ডের নয় হাজার ৯৫৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেছেন সংস্থাটির কর্মকর্তারা। এসময় ৩৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়েছে।

এছাড়া আরও পাঁচ হাজার ৭৪০টি স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এসব স্থানে মশক নিধন ছিটানো হয়েছে বলে ডিএনসিসি জানায়।

লার্ভা শনাক্ত হওয়া ভবনগুলোর সামনে ‘এই ভবন/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে’ লেখা স্টিকার লাগিয়ে দেন অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা।
এর আগে গত ২৫ আগস্ট থেকে ১০ দিনব্যাপী প্রথম পর্যায়ের চিরুনি অভিযানে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট এক লাখ ২২ হাজার ২১৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ডিএনসিসি কর্তৃপক্ষ। এরমধ্যে মোট দুই হাজার ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়। এ ছাড়া ৬৭ হাজার ৭৫৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :