এক ধাপ পিছিয়ে তিনে ব্রাজিল, বাংলাদেশের অবনতি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৭ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৬

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল ফুটবলের কারণে সারাবিশ্বে পরিচিত একটি দেশ। ফিফা বিশ্বকাপে এখন পর্যন্ত পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। র‌্যাঙ্কিংয়েও তারা সবসময় সেরা দশের মধ্যেই দেখা যায় তাদের। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়েও তারা সেরা দশে রয়েছে। কিন্তু এক ধাপ অবনতি হয়েছে তাদের। সেলেসাওরা এখন আছে তৃতীয় অবস্থানে।

নতুন র‌্যাঙ্কিংয়ে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ। ১৮২তম স্থান থেকে সোজা ১৮৭তম স্থানে নেমে গেছে জেমি ডে’র শিষ্যরা। অন্যদিকে, দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে পাঁচ ধাপ এগিয়েছে নেপাল (১৬১), তিন ধাপ এগিয়েছে আফগানিস্তান (১৪৬), এক ধাপ এগিয়েছে ভুটান (১৮৫) ও পাকিস্তান (২০৩)। তবে এক ধাপ পিছিয়েছে মালদ্বীপ (১৫৩) ও ভারত (১০৪), দুই ধাপ পিছিয়েছে শ্রীলঙ্কা (২০২)।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ফ্রান্স। ক্রিশ্চিয়ানো রোনালদোর নেতৃত্বাধীন পর্তুগাল দল এক ধাপ উন্নতি করে উঠে এসেছে পাঁচ নম্বরে। দুই ধাপ উঠে স্পেন চলে এসেছে সাত নম্বরে। অন্যদিকে, ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দী দল আর্জেন্টিনা আছে ১০ নম্বরে।

আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততম কয়েক সপ্তাহ শেষে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ফিফার নতুন র‌্যাঙ্কিং হালনাগাদ করা হয়েছে। এই সময়ে ৭৮টি প্রীতি, ৭৪টি মহাদেশীয় বাছাইপর্ব আর কাতার বিশ্বকাপের জন্য ৬০টি বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সবমিলিয়ে ২১২ ম্যাচ পর র‌্যাঙ্কিংয়ে পরিবর্তন আনা হলো।

প্রকাশিত নতুন তালিকায় যদিও শীর্ষ দশে কোনো পরিবর্তন হয়নি, তবে ১০ দলের মধ্যেই অবস্থানের কিছু অদলবদল হয়েছে। শীর্ষ দশে থাকা উরুগুয়েকে এক ধাপ নিচে নামিয়ে পাঁচে উঠে এসেছে পর্তুগাল। আর দুই ধাপ এগিয়ে সাতে আছে স্পেন। তবে শীর্ষে থাকা বেলজিয়াম, চারে থাকা ইংল্যান্ড ও দশে থাকা আর্জেন্টিনার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

শীর্ষ বিশে থাকা নেদারল্যান্ডস তিন ধাপ এগিয়ে আছে ১৩তম স্থানে। এক ধাপ করে পিছিয়েছে ডেনমার্ক (১৪), জার্মানি (১৬)। তিন ধাপ পিছিয়েছে চিলি (১৭)। অবস্থান অপরিবর্তিত আছে সুইজারল্যান্ড (১১), মেক্সিকো (১২), সুইডেন (১৮), পেরু (১৯) ও সেনেগালের (২০)। এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছে ইতালি।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :