নাড়ু-লাড্ডু তৈরির সহজ রেসিপি

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১২:৪১ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১২:২৫

ছেলেবেলায় নাড়ু–-লাড্ডু খাওয়ার জন্য বায়না ধরেনি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। এখনো এসব নাড়ু–-লাড্ডু দেখলেই জিভে জল চলে আসে। এই নাড়ু–-লাড্ডু খেতে মন চাইলে খুব সহজে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারেন। মজাদার নাড়ু–-লাড্ডুর রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ইফতি রহমান


তিলের নাড়ু

উপকরণ
সাদা তিল: ২০০ গ্রাম 
আখের গুড়: ২০০ গ্রাম 
পানি: দেড় কাপ 
ঘি: ১ টেবিল চামচ 

প্রণালি 
তিল পরিষ্কার করে ভেজে নিন। এরপর প্যানে পানি দিয়ে তাতে গুড় দিয়ে শিরা তৈরি করুন। এবার ভাজা তিল দিয়ে ভালোমতো নাড়তে থাকুন। ২-৩ মিনিট পর নামিয়ে রাখুন। একটু ঠান্ডা হলে হাতে ঘি মাখিয়ে ছোট ছোট লেচি নিয়ে নাড়ু তৈরি করুন। এবার ঠান্ডা হলে পরিবেশন করুন মজার তিলের নাড়ু।


নারকেল মুড়ির নাড়–

উপকরণ 
নারকেল বাটা: দুই কাপ
মুড়ির গুঁড়া: ১ কাপ 
চিনি: দেড় কাপ 
গুঁড়াদুধ: ১ কাপ 
এলাচগুঁড়া: সামান্য 

প্রণালি 
প্যানে বাটা নারকেল ও চিনি দিয়ে নাড়তে থাকুন। এবার এলাচগুঁড়া দিয়ে নেড়ে নেড়ে প্রায় ১০ মিনিট রান্না করুন। এরপর মুড়ির গুঁড়া ও গুঁড়াদুধ ভালোভাবে মিশিয়ে নাড়তে থাকুন। এবার নামিয়ে কিছুটা ঠান্ডা হলে গোল গোল করে নাড়ু– তৈরি করে নিন। নাড়ুগুলো মুড়ির গুঁড়ায় গড়িয়ে লাগিয়ে নিলেই হয়ে যাবে নারকেল মুড়ির নাড়ু।


মতিচুর লাড্ডু

উপকরণ 
বেসন: ২ কাপ 
পানি: ২ কাপ 
ঘি: ১ টেবিল চামচ 
তেল: ৫০০ গ্রাম
চিনি: ২ কাপ 
লেবুর রস: ১ চা চামচ 
জর্দা রং: সামান্য 
এলাচ: ২টি 
কেওড়া জল: ২ টেবিল চামচ 

প্রণালি 
প্রথমে পানি দিয়ে বেসন গুলিয়ে কাই তৈরি করুন। এরপর একটা প্যানে তেল গরম করুন। গরম হলে বেসনের কাই ছিদ্রযুক্ত চামচে ঢেলে তেলে ছেড়ে ভাজুন। মাঝারি আঁচে ভেজে তুলে রাখুন বুন্দিয়া। এবার একটা পাত্রে ২ কাপ পানি ও ২ কাপ চিনি দিয়ে শিরা তৈরি করুন, এর সঙ্গে লেবুর রস এলাচ, জর্দা রং, ঘি ও কেওড়া জল দিন। শিরা হয়ে গেলে ভাজা বুন্দিয়া ছেড়ে দিন। এক থেকে দেড় ঘণ্টা ঢেকে রাখুন। এবার বুন্দিয়া গোল গোল করে তৈরি করে নিন মজাদার মতিচুর লাড্ডু।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :