মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার নতুন তালিকা দিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৭:০০ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:২৬
ফাইল ছবি

প্রত্যাবাসন চুক্তির অংশ হিসেবে যাচাই-বাছাইয়ের জন্য মিয়ানমারের হাতে আরও ৫০ হাজার রোহিঙ্গার নতুন একটি তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

দুপুরে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে ডেকে পাঠিয়ে এই তালিকা হস্তান্তর করা হয়। মন্ত্রণালয়ের অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন এই তালিকা হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে আমরা মিয়ানমারের কাছে নতুন করে ৫০ হাজার রোহিঙ্গা শরণার্থীর তালিকা দিয়েছি।’

এ নিয়ে চতুর্থ দফায় মিয়ানমারকে রোহিঙ্গাদের তালিকা দিল বাংলাদেশ। এর আগে গত ৩০ জুলাই মিয়ানমারের হাতে ২৫ হাজার রোহিঙ্গার নতুন একটি তালিকা দিয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট ৫৫ হাজার রোহিঙ্গা শরণার্থীর তালিকা মিয়ানমারকে দিয়েছে বাংলাদেশ। তবে নানা টালবাহানায় এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি প্রতিবেশী এই দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, মিয়ানমারকে দেওয়া এখন পর্যন্ত ৫৫ হাজার রোহিঙ্গার তালিকার মধ্যে দুই দফায় ১২ হাজারের মতো রোহিঙ্গার যাচাই-বাছাই হয়েছে। এরমধ্যে আট হাজার ৭০০ রোহিঙ্গাকে তারা তাদের নাগরিক হিসেবে মেনে নিয়েছে।

গণহত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট থেকে কয়েক মাসে লাখ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময় আরও কয়েক লাখ রোহিঙ্গা আশ্রয় নেয় কক্সবাজারে। সবমিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশে অবস্থান করছে। বারবার আশ্বাস দিয়েও রোহিঙ্গাদের ফিরিয়ে নিচ্ছে না মিয়ানমার। মানবিক কারণে আশ্রয় দিলেও এখন রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

‘আবরার হত্যায় কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করেছেন’

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে বিবৃতি দেওয়ায় বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পোকে রবিবার ডেকে অসন্তোষ প্রকাশ করে সরকার। মিয়া সেপ্পোকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আবরার হত্যায় ঘটনায় বিবৃতি দিয়ে কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করেছেন বলে আমি মনে করি। কারণ ওই ঘটনায় সরকার তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছে।’

আবরার হত্যার ঘটনায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী ছাড়াও একই ইস্যুতে যুক্তরাজ্য হাইকমিশন তাদের ফেসবুক পেজে বিবৃতি দেওয়ায় ১০ অক্টোবর ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনকে ডেকে পাঠিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের একদল নেতা-কর্মী। এ ঘটনায় ১৯ জনকে আসামি করে একটি হত্যা মামলা করেন আবরারের বাবা। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সুন্দরবনে ক্ষয়ক্ষতি নিরূপণ ও করণীয় নির্ধারণে পরিবেশ মন্ত্রণালয়ের কমিটি

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে দেড় লক্ষাধিক আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

১ কোটি পরিবারের জন্য টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবার

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আছে: মন্ত্রিপরিষদ সচিব

‘গোল্ডেন রাইস-বিটি বেগুন বাণিজ্যের জন্যই করা হয়েছে’

ভোটের আগে-পরে ১৪ দিন বৈধ আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির বিষয়ে আরও আলোচনা হবে, সংসদে জনপ্রশাসনমন্ত্রী

বুধবার ১৪১ উপজেলায় সাধারণ ছুটি

সপ্তাহে সাত দিন সরাসরি জেদ্দায় ফ্লাইট যাবে ইউএস-বাংলার, যাত্রা শুরু ১ আগস্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :