প্রথম বর্ষ থেকে বৈধ সিটের দাবি ঢাবি শিক্ষার্থীদের

ঢাবি প্রতিনিধি
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ২১:০৭

প্রথম বর্ষ থেকে প্রশাসন কর্তৃক বৈধ সিট বরাদ্দ চান ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। একইসঙ্গে গেস্টরুম নামক টর্চার সেল সম্পূর্ণ বন্ধসহ ছয় দফা দাবিতে মানববন্ধন করেছেন তারা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধনে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এসময় অবৈধভাবে সিট দখলকারীদের অবিলম্বে হল ত্যাগে বাধ্য করা, পলিটিকাল গণরুম বাতিল, সিট বরাদ্দে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করার দাবিও জানান তারা।

মাহমুদুর রহমান সাজিদ নামের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থীরা বলেন, ‘প্রথম বর্ষ থেকে বৈধ সিট আমার অধিকার। আর প্রশাসন আমাদের সে অধিকার থেকে বঞ্চিত রাখে। ছাত্ররা যেন প্রশাসনের বিরোদ্ধে কথা বলতে না পারে সেজন্য তাদের বড়ভাইদের অধীনস্থ করে রাখা হয়। এটা খুবই দুঃখজনক যে আজ আমাদের আমাদের বৈধ অধিকারের জন্য আন্দোলন করতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ভিসি আজ অভিভাবকের মতো আচরণ করছেন না। তারা দলীয় কর্মীতে পরিণত হয়েছেন।’

দ্বিতীয় বর্ষের অরুণিমা তানজি বলেন, ‘আজ আবরারকে হত্যা করা হয়েছে তাই সবাই আহা, উহু করছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রতিনিয়ত গেস্টরুমে মানসিকভাবে হত্যা করা হয়। এখন বড় ভাইয়েরা শিক্ষার্থীদের ব্যক্তিগত অ্যাকাউন্ট চেক করার অধিকারও নিয়ে নিয়েছে।’

এই শিক্ষার্থী আরও বলেন ‘আজ সম্পূর্ণ বাংলাদেশেই টর্চার সেল। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা লিখা লেখার আগে দুই মিনিট আমাদের ভাবতে হয়। আমরা চাই আমাদের কথা বলতে দেয়া হোক আর আমাদের বৈধ সিট নিশ্চিত করা হোক।’ মানববন্ধনে দ্বতীয় বর্ষের শিক্ষার্থী আরমানুল হকের উপস্থাপনায় আরো অনেক শিক্ষার্থী বক্তব্য রাখেন।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :