কাঁঠালবাড়ি-শিমুলিয়া

পাঁচ দিন ধরে ফেরি বন্ধ, ভোগান্তি চরমে

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ অক্টোবর ২০১৯, ১০:১৪ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১০:১১

পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি নৌপথে পাঁচ দিন থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছে যাত্রী ও পরিবহন চালকরা।

পারাপারের অপেক্ষায় আটকরা হয়েছে তিন শতাধিক গাড়ি। কবে নাগাদ ফেরি চলাচল স্বাভাবিক হবে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

সংকট নিরসনের আগ পর্যন্ত বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া রুট ব্যবহারের পরামর্শ দিয়েছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ।

জানা গেছে, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে পানি কমে যাওয়ায় ফেরি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। গত রবিবার থেকে দিনে কয়েকটি ফেরি চললেও রাতে পুরোপুরি বন্ধ ছিল চলাচল।

১৫ অক্টোবর থেকে পানি কমে গিয়ে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করলে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়, আজ অবধি যা বন্ধ আছে।

ফেরি চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রী ও চালকরা। ঠিক কবে ফেরি চলাচল স্বাভাবিক হবে তার নিশ্চয়তা না থাকায় কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে নৌরুট। তবে লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক রয়েছে।

পচনশীল পণ্যবাহী এক ট্রাকের চালক জানান, ঘাটে আটকে থেকে ট্রাকে সবজি নষ্ট হওয়ার পথে। আর ঘাটে বসে থেকে আমাদের খরচও বেড়ে যাচ্ছে।

এদিকে নৌরুট বন্ধ থাকায় ঘাটে আটকে থাকা পরিবহনগুলো পাটুরিয়া-দৌলতদিয়া রুট দিয়ে পারাপার হওবার জন্য কাঁঠালবাড়ী ঘাট ত্যাগ করতে শুরু করেছে।

বিআইডব্লিউটিসি'র ব্যবস্থাপক আব্দুল আলীম বলেন, নাব্যতা সংকট প্রকট হওয়ায় পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরিবহন ও ট্রাক চালকদের বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট ব্যবহারের পরামর্শ দিচ্ছেন ঘাট কর্তৃপক্ষ।

ঢাকাটাইমস/১৮অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :