ডাউন সিনড্রোম শিশুদের অধিকার রক্ষায় ১০ দফা প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১৮:৫৭

শুরু হয়েছে বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস ২০১৯। এ মাস উদযাপন উপলক্ষে ‘একসাথে পথচলা-সমান অধিকার চাই’ স্লোগানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের অধিকার এবং সুরক্ষা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপন উপলক্ষে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ্ অ্যাডভোকেটদের সঙ্গে মত বিনিময় করেন।

নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্ত্বে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক বাংলাদেশে ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপনের প্রেক্ষাপট ও সেলফ্ অ্যাডভোকেসি কর্মসূচি নিয়ে তার উপস্থাপনা প্রদান করেন।

 যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর উদ্যোগে চতুর্থ বারের মতো বিশ্ব ডাউন সিনড্রোম সচেতনতা মাস ২০১৯ নানাবিধ কর্মসূচির মাধ্যমে উদযাপিত হচ্ছে।

মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ১৭ অক্টোবর নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট প্রতিনিধিদের সাথে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের সেলফ্ অ্যাডভোকেটদের একটি প্রতিনিধি দল মতবিনিময় করে।

ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন সেলফ্ অ্যাডভোকেট প্রতিনিধি দল শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও সামাজিক অন্তর্ভুক্তি বিষয়ে তাদের অধিকারের কথা তুলে ধরে। মতবিনিময় সভা শেষে সেলফ্ অ্যাডভোকেট প্রতিনিধি দল তাদের অধিকার ও সুরক্ষা সম্বলিত একটি ১০ দফা প্রস্তাবনা নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের চেয়ারম্যানের কাছে আনুষ্ঠানিকভাবে পেশ করে।

এছাড়াও ১৬ অক্টোবর, সেলফ্ অ্যাডভোকেট প্রতিনিধি দল যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মহোদয়ের কাছে তাদের অধিকারের কথা তুলে ধরেন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :