শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশনে নিকারের সম্মতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০১৯, ২০:১৪ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ২০:০৩

শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশনে সম্মতি দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। বিভাগীয় শহর হলেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম একথা জানিয়েছেন।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে নিকারের সভায় ফরিদপুর সিটি করপোরেশনের শর্তসাপেক্ষে অনুমোদন ছাড়াও নতুন সাতটি থানা এবং একটি পৌরসভা করার প্রস্তাব পাস হয়েছে।

নিকারের অনুমোদন পাওয়া নতুন সাত থানা হলো- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মা সেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে একটি নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া নামে নতুন থানা, কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁ থানা। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সব বিষয় নিয়ে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব।

ফরিদপুরের বিষয়ে তিনি বলেন, ‘ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাবে শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হলো, বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।’

কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর বিভাগ যে বিভাগ না হওয়ার পরও সিটি করপোরেশনের মর্যাদা পেয়েছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। গাইডলাইন হলো বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গোপালগঞ্জ পৌরসভা এবং বাগেরহাটের মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণ, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সঙ্কোচনের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়।

সোনারগাঁওয়ের সীমানা কমানোর বিষয়ে তিনি বলেন, ‘কিছু অংশ বেজার মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো, পৌরসভায় বেজা থাকতে পারবে না। এজন্য পৌরসভা থেকে এক্সক্লুড করা হয়েছে।’

এছাড়া সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠন এবং গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেওয়া হয়েছে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।

কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদরদপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার প্রস্তাবে নিকার অনুমোদন দিয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে। এছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্ধিারণ করা হয়েছে। একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেওয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/২১অক্টোবর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল, আলোচনায় যা থাকবে

ছয় জেলায় তীব্র তাপপ্রবাহ, কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের স্থপতি মেরিনা

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

উপজেলা নির্বাচনে ইসির প্রস্তুতি সম্পন্ন

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব

ঢাকায় চার দিনব্যাপী ন্যাপ এক্সপো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বেড়েছে রেললাইনের তাপমাত্রা, দিনের প্রথম ৬ ঘণ্টা গতি কমানোর নির্দেশ

মধ্যপ্রাচ্যে সংঘাত: প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

তীব্র এই গরম থেকে বাঁচতে যে পরামর্শ দিলেন ঢাকার সিভিল সার্জন

এই বিভাগের সব খবর

শিরোনাম :