খেলাপি ঋণ এক লাখ ১৪ হাজার কোটি টাকা: সংসদে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২২:২২ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ২০:১২

গত জুন পর্যন্ত দেশে ঋেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১৪ হাজার ৯৭ কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, এসব ঋণের মধ্যে ব্যাংকের খেলাপি ১ লাখ ৬ হাজার ৫৫ কোটি এবং আর্থিক প্রতিষ্ঠানের ৮ হাজার ৪২ কোটি টাকা।

আজ বুধবার সংসদে গোলাম মোহাম্মদ সিরাজের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমমন্ত্রী বলেন, খেলাপি ঋণ আদায়ের লক্ষ্যে অর্থ ঋণ আদালত আইন, ২০০৩-এর আলোকে খেলাপি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। ২০১৮ সালের ১ জুলাই থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত শ্রেণিকৃত ঋণের বিপরীতে ১৬ হাজার ৮২৬ কোটি টাকা আদায় করা হয়েছে।

গোলাম মোহাম্মদ সিরাজের আর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে দেশে টিআইএনধারী করদাতার সংখ্যা ৪৫ লাখ ১৬ হাজার ৬৩২। দেশের মোট ২৭টি কর অঞ্চলের মধ্যে কেন্দ্রীয় জরীপ অঞ্চলসহ ঢাকা বিভাগে ১৭টি কর অঞ্চলে কর দাতার সংখ্যা সর্বোচ্চ, এর পর চট্রগ্রাম বিভাগের ৪টা অঞ্চলে দ্বিতীয় সর্বোচ্চ এবং খুলনাসহ অন্যান্য বিভাগে ৬টা কর অঞ্চলে বাকী কর দাতা রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, দেশে করদাতার সংখ্যা বৃদ্ধি করতে সরকার আয়কর জরীপ, নিয়মিত অভ্যন্তরীণ জরীপ, উপজেলা সাব-রেজিস্ট্রার কার্যালয় হতে জমি ক্রয়-বিক্রয় তথ্য সংগ্রহ করে আয়কর নথি চালু, ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স গ্রহণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের আয়কর নথি চালু, বছরব্যাপি কর প্রদানে উৎসাহিত করতে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। এছাড়া প্রতি বছর নভেম্বর মাসে আয়কর মেলা অনুষ্ঠান এবং ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/মোআ)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :