ঢাবিতে ছাত্রীদের বাইসাইকেল প্রশিক্ষণের উদ্যোগ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৯, ২০:১১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের জন্য আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে বাইসাইকেল প্রশিক্ষণ কর্মশালা।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির  কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই উদ্যোগের কথা জানান প্রশিক্ষণ কর্মশালার অন্যতম আয়োজক ও ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার।

লিখিত বক্তব্যে তিলোত্তমা শিকদার বলেন, ইতিমধ্যে এক হাজার ১৮৬ জন মেয়ে শিক্ষার্থী বাইসাইকেল শেখার জন্য নিবন্ধন করেছেন। প্রশিক্ষণের জন্য ১৫টি সাইকেল কেনা হয়েছে এবং ৩০ জন প্রশিক্ষক শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজি হয়েছেন। প্রশিক্ষকদের নিয়ে একটি প্রশিক্ষক টিমও গঠন করা হয়েছে।

উচ্ছ্বাস প্রকাশ করে ডাকসুর এই  সদস্য বলেন, আমরা প্রথমে ভেবেছি দু’শ কিংবা তিনশ শিক্ষার্থী হবে। কিন্তু এত বেশি সাড়া পাবো ভাবিনি। মেয়েদের সাড়ায় আমরা অনেক আশাবাদী ।

প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে তিনি বলেন, প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ২০ দিন পর্যন্ত এই প্রশিক্ষণ কর্মসূচি চলবে। প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থীদের সনদ দেয়া হবে বলেও জানান তিনি ।

এ সময়  ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, সদস্য তিলত্তমা শিকদার, ফরিদা পারভীন, সাইফুল ইসলাম রাসেল উপস্থিত ছিলেন।

এদিকে আগামীকালের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন ডাকসু প্রতিনিধিরা ।  এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে অনলাইন মিডিয়া     স্টুডেন্ট জার্নাল বিডি।

প্রসঙ্গত, ডাকসু পরিবহন সম্পাদক শামস-ই-নোমানের ব্যক্তিগত ইশতিহারের অংশ হিসেবে শিক্ষার্থীদের জন্য জো-বাইক সেবা চালু করার পর থেকে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা সাইকেল চালানোর প্রতি আগ্রহী হয়ে ওঠলে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে গত ১৮ অক্টোবর একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মেয়েদের সাইকেল চালানো শেখানোর কথা জানিয়েছিল ডাকসুর নারী সদস্যরা ।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :