হলি আর্টিজান হামলার মামলার রায় ২৭ নভেম্বর

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ১৭:৩৪ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ১৭:০৪

ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলার রায় হবে আগামী ২৭ নভেম্বর। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রায়ের এ দিন ধার্য করে দেন।

রবিবার রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে বিচারক রায়ের এ দিন ধার্য করেন বলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি গোলাম সারওয়ার খান জাকি জানান।

তিনি বলেন, ‘রাষ্ট্রপক্ষ ও আসামি পক্সের চার দিনব্যাপী যুক্তি তর্ক উপস্থাপন শেষ হয়েছে। বিচারক মামলার রায়ের জন্য ২৭ নভেম্বর তারিখ ধার্য করে দেন।

২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান বেকারিতে পাঁচ তরুণের সশস্ত্র হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে জবাই ও গুলি করে হত্যা করা হয়। হামলা ঠেকাতে গিয়ে নিহত হন আরও দুই পুলিশ কর্মকর্তা। হামলায় আহত গোয়েন্দা পুলিশের এসি রবিউল ইসলামকে সহকর্মীরা নিয়ে যান হাসপাতালে। ওই রাতেই মৃত্যু হয় তার।

নজিরবিহীন ওই হামলার পর আলোচিত ওই মামলায় দুই বছরের বেশি সময় ধরে তদন্তের পর গত বছরের ২৩ জুলাই পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির হামলায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে তাদের মধ্যে জীবিত আটজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। চিহ্নিত বাকি ১৩ জন বিভিন্ন অভিযানে নিহত হওয়ায় তাদের অব্যাহতি দেয়ার সুপারিশ করেন তদন্তকারী কর্মকর্তা।

গত বছরের ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হয়। জীবিত আট আসামি হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, আসলাম হোসেন ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। তারা সবাই গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন।

ঢাকাটাইমস/১৭নভেম্বর/আরআর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :