পিরোজপুরে অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ২২:২৫ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৯, ২২:১৭

পিরোজপুর জেলায় স্থাপন করা হচ্ছে অর্থনৈতিক অঞ্চল। বাংলাদেশ বিনিয়োগ অঞ্চলের ব্যবস্থাপক ও উপসচিব আবু হেনা মো. মোস্তফা কামাল স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ৩০০ থেকে ৫০০ একর জমি খুঁজতে জেলা প্রশাসনকে চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন অফিস। 

চিঠি থেকে জানা যায়, গত ৭ অক্টোবর গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুরে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য একটি ডিও লেটার দেন। এরই পরিপ্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়।

এদিকে শ ম রেজাউল করিম তার ফেসবুক পেজে পিরোজপুরে অর্থনৈতিক অঞ্চল হচ্ছে বলে একটি স্ট্যাটাস পোস্ট করেন। তাতে তিনি লেখেন: ‘আনন্দ সংবাদ- পিরোজপুরে প্রতিষ্ঠিত হচ্ছে অর্থনৈতিক অঞ্চল। কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

পিরোজপুর জেলায় কৃষিভিত্তিক শিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠান জন্য গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের ডিও লেটারের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিনিয়োগ উন্নয়ন অফিসের চিঠিতে বলা হয়,  অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য উন্নত যোগাযোগ ব্যবস্থা বিদ্যমান এরূপ স্থান নির্বাচনপূর্বক সরকার খাসজমি প্রাধান্য দিয়ে ৩০০ থেকে ৫০০ একর জমি খোঁজা হচ্ছে।

অর্থনৈতিক অঞ্চল নির্মাণের জন্য প্রস্তাবিত জমি নির্ধারণে কিছু বিষয়ে গুরুত্ব দেওয়ার জন্য চিঠিতে বলা হয়। যেমন, জমির মালিকানা, প্রকৃতি ও লোকবসতির তথ্য; প্রস্তাবিত এলাকার যোগাযোগ এবং অবকাঠামোগত বিদ্যমান সুযোগ-সুবিধা, বিদ্যু-গ্যাস ও অন্য বিশেষ কোনো সুবিধা ইত্যাদি।

(ঢাকাটাইমস/১৮ নভেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :