পাঁচ বিষয়কে মাথায় রেখে ‘চলন্ত রাস্তার’ ধারণা উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ২১:১৮ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৯, ২১:১১

সড়ক যাতায়াতে যুগোপযোগী ‘চলন্ত রাস্তা’র ধারণা উপস্থাপন করেছেন খ্যাত চলচ্চিত্র নির্মাতা আবু সাঈদ। যুগোপযোগী এই পদ্ধতির প্রয়োগ হলে যাতায়াত ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আসবে বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার ঢাকার মিরপুরে নিজের কার্যালয়ে পাঁচটি বিষয়কে মাথায় রেখে এ চলচ্চিত্র পরিচালক চলন্ত রাস্তার ধারণা সাংবাদিকদের মামনে তুলে ধরেন।

সাঈদ বলেন, ‘চলন্ত রাস্তা পরিবহন পদ্ধতিতে এমন এক ধারণা যেটির সঙ্গে প্রচলিত পরিবহন পদ্ধতির উল্লেখযোগ্য ভিন্নতা রয়েছে। এই পদ্ধতি সড়কে প্রয়োগ করা গেলে পরিবহন ব্যবস্থায় নতুন অধ্যায়ের সূচনা হবে।’

যে পাঁচটি বিষয়কে মাথায় রেখে চলন্ত রাস্তার ধারণাটি উপস্থাপন করা হয়েছে সেগুলো হলো- শহর ট্র্যাফিকজ্যাম মুক্ত হবে; এই পদ্ধতি পরিবেশবান্ধব; বিদ্যুৎ তথাজ্বালানী খরচ কমবে; পরিবহণ খাতের বার্ষিক সার্বিক ব্যয় কমে আসবে এবং বাস্তবায়ন খরচ কম ও সাধারণ কারিগরি দক্ষতায় বাস্তবায়ন সম্ভব।

এর আগে ২০১৭ সালের ২২ আগস্ট ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে চলন্ত রাস্তার ধারণাটি প্রথমবারের মতো তুলে ধরেছিলেন নির্মাতা আবু সাঈদ। এরপর শিল্পকলা একাডেমির ভাস্কর্য গ্যালারীতে চলন্ত রাস্তার মডেল প্রদর্শনীরও আয়োজন করা হয়েছিল।

২০১৭ সালের ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সড়ক পরিবহন ও জনপথ বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এই ধারণাটি বিবেচনায় নেয়ার জন্য পত্র দেন আবু সাঈদ।

জানা যায়, সড়ক পরিবহন ও জনপথ বিভাগে তার ধারণাটি পরীক্ষাধীন। এছাড়া প্রধানমন্ত্রী কার্যালয়েও এ বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি বিষয়টি নিয়ে বিআরটি, ডিটিসিএ, সড়ক পরিবহন ও জনপথ বিভাগেও আলোচনা চলছে।

চলতি বছরের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী কার্যালয় থেকে চলন্ত রাস্তার ধারণাটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে একটি পাইলটিং প্রকল্প করার জন্য পত্র দেয়। কিন্তু ডিএনসিসি এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো উদ্যোগ নেয়নি বলে সংবাদ সম্মেলনে জানান সাঈদ।

চলন্ত রাস্তার ধারণা কাজে আসবে কিনা সেই প্রসঙ্গে এই চলচ্চিত্র নির্মাতা বলেন, চলন্ত রাস্তা নিয়ে বাংলাদেশে পরীক্ষানিরীক্ষা কতটা হবে তা তিনি পরিষ্কার নন। তবে এই উদ্ভাবনকে সরকার গুরুত্বের সঙ্গে বিশেষ বিবেচনায় নিয়ে কার্যকর পদক্ষেপ নেবে বলেই তিনি আশাবাদী।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

মেসে ঝুলছিল ‘রেডরাম’ চলচ্চিত্রের প্রযোজকের মরদেহ

রাজধানীতে নির্বিচারে হকার উচ্ছেদ বন্ধের দাবিতে বিক্ষোভ-স্মারকলিপি

বদলে গেছে মহাখালীর যানজট পরিস্থিতি, যেভাবে এলো পরিবর্তন

খাল পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানের হবে: তাপস

বাবে মদিনায় প্রবেশে বাধা, পুলিশের সহায়তায় মাজার জিয়ারত করলেন ভক্ত

সিগন্যাল অমান্য করতে গিয়ে ভুয়া এসআই আটক

স্পৃহা ও গ্লোবাল ল থিংকার্স সোসাইটির মধ্যে চুক্তি সই

করপোরেশনের সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগের কথা জানালেন মেয়র তাপস

এই বিভাগের সব খবর

শিরোনাম :