আ.লীগের উত্তর-দক্ষিণের সম্মেলন

পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে ঢাকার দুই মহানগর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৯, ১৪:১৫

রাত পোহালেই আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন। সম্মেলনের আগে নিজেদের জনপ্রিয়তার প্রমাণ দিতে ব্যস্ত পদপ্রত্যাশীরা। দুই মহানগরের কেন্দ্রীয় পদপ্রত্যাশীদের ছবি ও নাম সম্বলিত ব্যানার পোস্টারে এরই মধ্যে ছেড়ে গেছে পুরো রাজধানী। প্রচারণার আধিক্য দেখা গেছে সম্মেলনস্থলের চারপাশে। সম্মেলনকে ঘিরে বাড়তি আমেজ দেখা গেছে মহানগরের থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে।

শনিবার ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সব আনুষ্ঠানিকতা শেষে আগামীকাল বিকালেই রমনার বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দুই মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সম্মেলনকে কেন্দ্রে করে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরের অংশে লাগানো হয়েছে মহানগর আওয়ামী লীগের বেশ কিছু শীর্ষ নেতাদের ব্যানার, পোস্টার এবং ছোট-বড় ফেস্টুন। একই চিত্র উদ্যানে বাইরের অংশেও। জাতীয় প্রেসক্লাব থেকে হাইকোর্টের সামনে দিয়ে শাহবাগমুখী সড়কের দুই পাশে চোখ পড়ছে পদপ্রত্যাশী নেতাদের ছবি ও নাম সম্বলিত ফেস্টুন। রমনা পার্কের দেয়ালে দেয়ালে সাঁটানো হয়েছে একই ধরণের পোস্টার। একই চিত্র শাহবাগ মোড়ে। শাহবাগ মোড় থেকে বাংলামোটর, এলিফ্যান্ট রোড ছেয়ে গেছে ব্যানার-পোস্টার আর ফেস্টুনে।

প্রচারণার মাত্রা বেশি শাহবাগ মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য, বাংলা একাডেমি ও নিউমার্কেট এলাকায়। পোস্টার-ফেস্টুনে টিএসসির চিরাচারিত রূপ চেনা দায়।

জানা গেছে, মহানগরের শীর্ষ পদ বাগিয়ে নিতে অনেক আগে থেকে দৌড়ঝাঁপ এবং তদবির চালিয়ে যাচ্ছেন অনেক নেতা। শোডাউন করে নিজেদের অবস্থান এবং জনপ্রিয়তাও জানান দিচ্ছেন অনেক নেতা। তারই অংশ হিসেবে নিজ নিজ এলাকার, রাজধানীর গুরুত্বপূর্ণ স্থান এবং সম্মেলনস্থালের আশপাশে পদপ্রত্যাশীদের পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে।

মহানগরের নেতৃত্বে পরিবর্তন আসতে পারে এমন আভাস পাওয়া গেছে দলের শীর্ষ পর্যায় থেকে। আর তদবির-সুপারিশ কোনো কাজে আসবে না। বরং যোগ্যতা এবং ক্লিন ইমেজের নেতারাই নেতৃত্বে আসবে, এমন তথ্য পাওয়া যাচ্ছে।

সম্মেলনকে ঘিরে এরইমধ্যে নানা উন্মাদন দেখা গেছে মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে। এবার থানা আওয়ামী লীগের নেতৃত্বে রদবদল আসতে পারে। প্রথমবারের মতো অনেকেই নেতৃত্বে আসতে মুখিয়ে রয়েছেন। আর কেউবা নিজের অবস্থায় টিকিয়ে রাখতে ব্যস্ত। ফলে উভয়েরই ব্যস্ততা চরমে।

সর্বশেষ ২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেসময় মহানগরের ৪৫টি থানা, ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নগুলোর সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম।

ঢাকাটাইমস/২৯নভেম্বর/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

শ্রমিক সমাজের এখন বেঁচে থাকাই কষ্টকর: রিজভী

শ্রমজীবীদের ন্যায্য অধিকার নিশ্চিতে বিএনপি সংকল্পবদ্ধ: ফখরুল 

বকশীগঞ্জে দলীয় নির্দেশ অমান্য করে উপজেলা নির্বাচনে নজরুল ইসলাম

সন্ধ্যায় আ.লীগের কার্যনির্বাহী বৈঠক, আলোচনা হবে যেসব বিষয়ে

‘ভারতের কবল থেকে প্রকৃত স্বাধীকারের দাবিতে জনগণ নীরবে প্রস্তুত হচ্ছে’

দলীয় শৃঙ্খলা ভঙ্গ: ঢাকা দক্ষিণের আ.লীগ নেতা রিয়াজকে ফের শোকজ

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ

সরকার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে দমনপীড়নের খড়গ নামিয়ে এনেছে: মির্জা ফখরুল

শান্তিপূর্ণ, নিরাপদ ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় আ.লীগ অঙ্গীকারবদ্ধ: ওবায়দুল কাদের

পথচারীদের মাঝে তৃতীয় দিনের মতো পানি ও স্যালাইন বিতরণ জাপার

এই বিভাগের সব খবর

শিরোনাম :