হাঁপানি থেকে বাঁচতে ই-সিগারেট ছাড়ুন

স্বাস্থ্য প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০২০, ১৩:১৮ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২০, ১২:৫৮

বর্তমান সময়ের ছেলেমেয়েরা স্টাইল-ফ্যাশন দেখাতে হরহামেশায় ইলেকট্রিক সিগারেট টানে। এই ইলেকট্রিক সিগারেট বা ই-সিগারেট যে কত ক্ষতিকর তা তারা অনুধাবন করে না। এর মাধ্যমে হাঁপানিসহ শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগতে হতে পারে। সিগারেটের ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে অনেকেই ই-সিগারেট টানেন।

কিন্তু একটি নতুন গবেষণায় জানা গেছে এতে হাঁপানি, ফুসফুসের সমস্যা এবং প্রদাহসহ অসংখ্য শ্বাস প্রশ্বাস সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। এই ধরনের ই-সিগারেটে মাইক্রোবায়াল বিষক্রিয়া হতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা।

গবেষণার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৭৫ জনপ্রিয় ই-সিগারেট পণ্য পরীক্ষা-নিরীক্ষা করেছেন। কার্ট্রিজেস (একক ব্যবহার) এবং ই-তরল পদার্থ (রিফিলযোগ্য উপাদান) যা মার্কিন যুক্তরাষ্ট্রে ঢালাও বিক্রি হয় সেসব নিয়ে তাঁরা গবেষণা করেন।

এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেকটিভস পত্রিকায় প্রকাশিত ফলাফল থেকে জানা গেছে যে, এই পণ্যগুলোর ২৭ শতাংশেই এন্ডোটক্সিনের চিহ্ন পাওয়া গেছে। এই এন্ডোটক্সিন হলো গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়াতে পাওয়া একটি মাইক্রোবিয়াল এজেন্ট। এতে ৮১ শতাংশ গ্লুকান পাওয়া গেছে। বেশিরভাগ ছত্রাকের কোষের প্রাচীরগুলোতে এই গ্লুকান পাওয়া যায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ক্রিশ্চিয়ানি বলেন, “এয়ারবোর্ন গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়াল এন্ডোটক্সিন এবং ছত্রাকের পাওয়া যাওয়া গ্লুকানগুলো পেশাগত ও পরিবেশগত নানা পরিস্থিতিতে শ্বাসযন্ত্রের ওপর তীব্র এবং দীর্ঘস্থায়ী প্রভাব সৃষ্টি করে।"

ক্রিশ্চিয়ানি আরও বলেন, “ই-সিগারেট পণ্যগুলোতে এই বিষক্রিয়াগুলো শনাক্ত করার ফলে ব্যবহারকারীদের শ্বাসপ্রশ্বাসে প্রতিকূল প্রভাব সম্পর্কে উদ্বেগ আরও বাড়িয়ে দেয়।”

গবেষণায় দেখা গেছে যে, ৭৫টির মধ্যে ১৭ টি পণ্যেই (২৩ শতাংশ) এন্ডোটক্সিনের সংশ্লেষণ ধরা পড়েছে এবং এই ৭৫টির মধ্যে ৬১টি পণ্যে (৮১ শতাংশ) গ্লুকান সংশ্লেষণ দেখা গেছে।

গবেষণায় দেখা গেছে যে, ফলের স্বাদযুক্ত পণ্যে এন্ডোটক্সিনের পরিমাণ ছিল বেশি। বোঝাই যাচ্ছে যে, এই ধরনের স্বাদ উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল মাইক্রোবিয়াল দূষণের উৎস হতে পারে। গবেষকরা উল্লেখ করেছেন যে, পণ্যগুলোর দূষণ উপাদানগুলোর উৎপাদনের সময় বা একটা গোটা ই-সিগারেট তৈরি শেষ হয়ে যাওয়ার সময়েও ঘটতে পারে।

“ক্ষতিকর রাসায়নিক পদার্থসমেত শ্বাস নেওয়া ছাড়াও ই-সিগারেট ব্যবহারকারীদের এন্ডোটক্সিন এবং গ্লুকানের মতো জৈব দূষণেও আক্রান্ত হতে পারেন,” বলেন গবেষণার প্রধান লেখক এমআই-সান লি।

ঢাকাটাইমস/৫জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

‘দেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের একজন উচ্চ রক্তচাপে ভুগছে, বাজেটে অর্থ বরাদ্দের আহ্বান’

ডেঙ্গুতে আক্রান্ত আরও ২৪ জন, এগিয়ে পুরুষেরা

শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশনের গবেষণা টিম

২৪-২৬ মে ঢাকায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবেন ‘ব্যাংকক হসপিটাল’ এর চিকিৎসকরা

মরণব্যাধি ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় যেসব খাবার ও পানীয়

বাঁচতে হলে জেনে নিন কোন ক্যানসারের কী লক্ষণ

গবেষণা, শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি: বিএসএমএমইউ উপাচার্য

স্বাস্থ্যমন্ত্রীর নামে ‘ভুয়া’ ফেসবুক অ্যাকাউন্ট, সতর্কতা মন্ত্রণালয়ের

ক্যানসারের ঝুঁকি ও কোষ্ঠকাঠিন্য কমায় তালের শাঁস! ডায়াবেটিসও রাখে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :