অগ্নি দুর্ঘটনা রোধে নাফকো বাংলাদেশের সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২০, ১১:২৫

অগ্নি দুর্ঘটনা রোধে আধুনিক প্রযুক্তি ব্যবহার ও জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মকর্তারা। এতে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি কমে আসবে বলে মনে করেন তারা।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে অগ্নি দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি কমাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।  নাফকো বাংলাদেশ এই ট্রেনিং সেমিনারের আয়োজন করে।

সম্প্রতি সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় একরে পর এক অগ্নিদুর্ঘটনা ঘটছে। এতে সম্পদের ক্ষতির পাশাপাশি প্রাণহানির ঘটনাও ঘটছে।

অগ্নি দুর্ঘটনার গতি প্রকৃতি, সমস্যা, সমাধানের চ্যালেঞ্জ, অত্যাধুনিক ইএলভি নিয়ে আলোচনা করেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আলী আহমেদ খান, সাবেক পরিচালক মেজর (অব.) একেএম শাকিল নেওয়াজসহ ইউটিলিটি প্রফেশনাল এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, বিজিএমইএ ও বিকেএমইএর উর্ধ্বতনরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, অগ্নি দুর্ঘটনায় প্রাণহানি কমাতে এডভান্স ইএলভি ইনোভেটিভ সলিউশন ব্যবহার করা উচিত। সিন্ড ট্রাইডেন্ড প্যানেল বাংলায় নতুন করে চালু হওয়ায় জনবান্ধব নতুন এই প্রযুক্তি অগ্নি দুর্ঘটনার গতি প্রকৃতি বুঝে ক্ষতি হ্রাস করতে সহায়ক হবে বলে মনে করেন তারা। নতুন এই প্রযুক্তি সম্পূর্ণ বাংলায় তৈরি বলে তা ব্যবহারে সবার জন্য সহজ হবে।

ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :