‘ডেইরি ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল’

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ১৮:১৪

প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, ডেইরি ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল। টেকনিক্যাল সহযোগিতাসহ সরকার এসব বিষয়ে ঋণও দিচ্ছে। একটি সাড়ে চার হাজার কোটি টাকার প্রকল্পও চালু করা হয়েছে। যেসব ফার্ম দেশে গড়ে উঠবে ও তাদের সাহায্য করার জন্য এই প্রকল্প। যেখানে দুধ উৎপন্ন হয়, কিন্তু চাষিরা ঠিকমতো দাম পান না। 

বুধবার বেলা সাড়ে ১১টায় মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার সাতঘরিয়া গ্রামে ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ফার্মটিতে ১১ শতাধিক দেশি-বিদেশি গরু আছে। এর মধ্যে পাঁচ শতাধিক অস্ট্রেলিয়ান দুগ্ধ গরু, মাসে ৮৫ হাজার লিটার দুধ উৎপাদিত হয় এখানে। 

আশরাফ আলী খান বলেন, আমাদের দেশে ডেইরি ফার্মের চাহিদা আছে। বিদেশ থেকে ধীরে ধীরে গুঁড়ো দুধ আনা বন্ধ করে দেব। আমাদের দেশের দুধ দিয়েই আমাদের চাহিদা পূরণ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবদিক থেকে দেশকে স্বাবলম্বী করার চেষ্টা করছে। 

তিনি বলেন, ডেইরি ফার্মগুলো দেখার জন্য মোবাইল গাড়ি থাকে, মোবাইল টিম থাকবে। যখন গাভীগুলোর জন্য চিকিৎসা প্রয়োজন হবে- তারা কাজ করবে। গবেষণাগারে পাঠানো হবে কী রোগ হয়েছে তা দেখার জন্য। 

এ সময় আরো উপস্থিত ছিলেন- মুন্সীগঞ্জ-২ আসনের সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলি, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজি) আবদুল জব্বার শিকদার, ডাচ ডেইরি ফার্মের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান মৃধা,  ডাচ ডেইরি ফার্মের পরিচালক গিয়াস  আহম্মদ, ব্যবস্থাপনা পরিচালক জিল্লুর রহমান মৃধা প্রমুখ। 

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/কেএম/এলএ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :