অপরিকল্পিত কালভার্টে মরার পথে খাল

মাসুদ আলম, কুমিল্লা
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২০

কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নে খালে ইউনিয়ন পরিষদের অপরিকল্পিত কালভার্ট নির্মাণে খালের গতিপথ বন্ধ হয়ে যাচ্ছে। এ নিয়ে স্থানীয় কৃষকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তাদের বক্তব্য, যেখানে খাল খনন করে খালের প্রবাহ ঠিক রাখার কথা, সেখানে ইউনিয়ন পরিষদ অপরিকল্পিত কালভার্ট দিয়ে খাল মেরে ফেলার উদ্যোগ নিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রামপ্রসাদের খালের শাখা খালে প্রথম কালভার্টটি সুবিল গ্রামের পাশে, ২য়টি বুড়িরপাড় এলাকায়সহ তিনটি কালভার্ট নির্মাণ করা হয়েছে। কালভার্টগুলো খালের পেটের ভেতরে করা হয়েছে। ভেতের দুই ফুটের মতো জায়গা রাখা হয়েছে। এতে পানির প্রবাহ বাধাগ্রস্ত হবে। পলি জমি খাল মরে যাবে। এছাড়া এই খালে বুড়িরপাড়ে রমিজ উদ্দিনের বাড়ির সামনে ড্রেনের মতো রেখে উপরে খাল ভরাট করা হয়েছে।

স্থানীয় এগারগ্রামের মোহাম্মদ শরীফ বলেন, এটা ইউনিয়ন পরিষদের হাস্যকর কাজ। খালের পেটের ভেতরে কালভার্ট করা অযৌক্তিক। এতে খাল মরে যাবে। খাল বাঁচাতে কালভার্টগুলো অপসারণ করা প্রয়োজন।

মিজানুর রহমান নামে এক কৃষক জানান, খালের পেটের মধ্যে অপরিকল্পিতভাবে কালভার্ট নির্মাণে চাষাবাদে তারা সমস্যায় পড়বেন। পানি আশা যাওয়া করতে পারবে না। কৃষিকাজের জন্য পানিও পাবে না।

সুবিল ইউনিয়ন চেয়ারম্যান মো. আবু তাহের বলেন, ইউনিয়ন পরিষদের অর্থে তিনটি কালভার্ট নির্মাণ করা হয়েছে। খালে পানি কম তাই ছোট কালভার্ট নির্মাণ করা হয়েছে। খাল ভরাট হওয়ার বিষয়ে তিনি বলেন, ওটা তো খেলার মাঠ।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাকিব হাসান বলেন, খালে কালভার্ট নির্মাণের বিষয়ে অভিযোগ পেয়েছি। এসিল্যান্ডকে দায়িত্ব দিয়েছি তদন্ত করে প্রতিবেদন দিতে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :