নামমাত্র মূল্যে ক্যান্সারের চিকিৎসা দিচ্ছে দিগন্ত ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৫

নামমাত্র খরচে ক্যান্সার রোগীদের চিকিৎসা দিচ্ছে দিগন্ত মেমোরিয়াল ক্যান্সার ফাউন্ডেশন। ২০০ টাকা ভর্তি ফি ও দৈনিক ২০০ টাকা পরিশোধে এ ফাউন্ডেশনের হোমে থাকার সুযোগ পাচ্ছেন ক্যান্সার রোগীরা। এছাড়া শিশুদের জন্য থাকার ব্যবস্থা সম্পূর্ণ বিনামূল্যে।

রবিবার রাজধানীর এক হোটেলে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে এক মতবিনিময় সভায় দিগন্ত মেমোরিয়াল ক্যান্সার ফাউন্ডেশনের পরিচালক অধাপক ডা. মো. নওফের ইসলাম এসব তথ্য জানান।

এখানে হোমে থাকা রোগীদের জন্য রয়েছে সম্পূর্ণ বিনামূল্যে খাবার ও যাতায়াত ব্যবস্থা। রেডিওথেরাপি, কেমোথেরাপি নেয়ার আগে, থেরাপি নেয়ার সময় এবং পোস্টথেরাপি সমস্যাগুলোর হোমসাপোর্টও দেয়া হয়।

গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৫৪৩ জন ক্যান্সার রোগী এ ফাউন্ডেশন থেকে সেবা নিয়েছেন। ২০০৩ সাল থেকে প্রতি বছরই একই সংখ্যক রোগী এ হোম থেকে সেবা নিচ্ছেন।

মতবিনিময় সভার বিশিষ্ট সার্জিক্যাল ইউরো অনকোলজিস্ট ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম, ফাউন্ডেশনের পরিচালক অধাপক ডা. মো. নওফের ইসলাম, ফাউন্ডেশন ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এএসকিউএম সাদেক, ফরিদা ইয়াসমিন কনা, আলতাফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডা. এম ফখরুল ইসলাম মতবিনিময় সভায় ক্যান্সারের ঝুঁকি প্রসঙ্গে তামাককে বেশি দায়ী করেন। তিনি বলেন, কিছু ক্যান্সার বংশগতভাবে হয়। যেমন: স্তন ক্যান্সার। আর শতকরা ৯০ ভাগ ক্যান্সারের জন্য দায়ী আমাদের দেশের পরিবেশ। পরিবেশের মধ্যে ভাগ করে বললে বলা যায়, কিছু রাসায়নিক পদার্থের কথা। বিশেষ করে তামাক থেকে অর্ধেকের বেশি ক্যান্সার হয়। ফুসফুসের ক্যান্সারের ৮৫ থেকে ৯০ ভাগই তামাক তথা ধূমপানের কারণে। তাই সবার আগে তামাকের ঝুঁকিটা আমাদের হ্রাস করতে হবে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/বিইউ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :