সব পেশায় নারীর অংশগ্রহণ দৃশ্যমান: স্পিকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০২০, ১৮:৪০

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বাংলাদেশে নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে প্রণয়ন করেছিলেন রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় গ্রহণ করেছেন নারীবান্ধব নীতিমালা।’

সোমবার বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ; শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব পেশায় আজ নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সাথে সব দায়িত্ব পালন করছে।’ নারীদের সহিংসতা থেকে সুরক্ষা ও নারীর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে নারীদের আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, ‘নারী শক্তির অনন্য প্রতীক মহিলা আওয়ামী লীগ। সংগঠনটি সারাদেশের জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবে।’ এ সময় তিনি নারীদের পাশে দাঁড়িয়ে সবাইকে সম্পৃক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য মহিলা আওয়ামী লীগের নেতাদের প্রতি আহ্বান জানান। নারী কল্যাণ ও নারীর জন্য অধিক সুযোগ তৈরিতে বিষয়ভিত্তিক সভা সেমিনার করার পরামর্শ দেন তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বাংলাদেশ জাতীয় সংসদ বিশ্বে অনন্য যেখানে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা এবং বিরোধী দলীয় নেতা প্রত্যেকেই নারী।’

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যসহ ৭২ জন সংসদ সদস্য রয়েছেন বলে তিনি উল্লেখ করেন। বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। বাংলাদেশের একমাত্র নারী ট্রেন চালক সালমা সাহসিকতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা প্রত্যেক নারীর জন্য অনুসরণ ও অনুকরণ যোগ্য।

মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম। আরও বক্তব্য দেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সেলিমা আহমেদ, কণ্ঠশিল্পী লায়লা হাসান প্রমুখ।

(ঢাকাটাইমস/০৯মার্চ/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :