আইনের যে ধারায় মুক্তি পাচ্ছেন খালেদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০২০, ১৮:০৫
ফাইল ছবি

দুর্নীতির অভিযোগের দুই মামলায় দণ্ডিত হয়ে দীর্ঘদিন কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মানবিক কারণ দেখিয়ে কারামুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারায় প্রধানমন্ত্রীর নির্দেশে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইনের এই ধারার ব্যাপারে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, মুক্তির জন্য ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারায় আবেদন যায়। তিনি বলেন, ক্রিমিনাল কেসের ওপর সরকারের একটি বিশেষ পাওয়ার দেয়া আছে। সরকার চাইলে কারও সাজা স্থগিত করে মুক্তি দিতে পারে। একজন আসামি যখন অসুস্থ হয়ে যায়, অন্য কোনো পথ থাকে না তখন মুক্তির জন্য এ ধারায় আবেদন করতে পারে। বেগম জিয়া বর্তমানে অত্যন্ত অসুস্থ। তাকে সরকার এই ধারায় বিবেচনা করে তার সাজা স্থগিত করে জামিন দেয়।

এই আইনজীবী বলেন, ‘এই ধারা সম্পর্কে ইতিমধ্যে সরকারকে আমরা বলেছি। এর আগে খালেদা জিয়ার বোন সেলিমা ইসলামও খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসায় বিশেষ আবেদন করার চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছিলেন।’

এর আগে সুপ্রিম কোর্টের উভয় বিভাগে বেশ কয়েকবার আবেদন করেও জামিন পাননি খালেদা জিয়া। জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াকে মোট ১৭ বছরের দেয় আদালত। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাগারে আছেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :