আড়াই মাস পর লকডাউন থেকে মুক্ত উহান

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০২০, ২২:১০
ফাইল ছবি

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান থেকে লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৮ এপ্রিল লকডাউন প্রত্যাহার করা হবে। তবে উহান বাদে হুবেই প্রদেশে প্রবেশ ও প্রদেশটি থেকে বের হওয়ার ওপর আরোপিত সব বিধিনিষেধ আজ বুধবার থেকে তুলে নেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সূত্র: রয়টার্স।

চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেই এর রাজধানী উহান গত আড়াই মাস যাবত লকডাউন ছিল।

উহানের করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত হুবেইয়েল স্বাস্থ্য কমিশনের কর্মকর্তারা জানায়, আগামী ৮ এপ্রিল উহানের ওপর আরোপিত লকডাউন প্রত্যাহার করা হবে। তখন শহরটির বাসিন্দারা কর্তৃপক্ষের বেঁধে দেওয়া স্বাস্থ্যগত নীতিমালা মেনে শহর ছাড়ার সুযোগ পাবেন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের এই রাজধানী শহর উহানে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। উহানে করোনাভাইরাসের উপস্থিতি প্রথমবারের মতো শনাক্ত হওয়ার অল্পদিনের মাথায় চীনা কর্তৃপক্ষ প্রথমে শহরটি পরে পুরো প্রদেশ লকডাউন ঘোষণা করে। তখন থেকে টানা আড়াই মাস ধরে জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হতে পারেনি।

উহানের স্বাস্থ্য কমিশনের দেওয়া হিসাব অনুযায়ী, প্রদেশটিতে মোট ৬৭ হাজার ৮০১ জন করোনায় আক্রান্ত ও তিন হাজার ১৬০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু প্রদেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত ছয় দিনে উহানে মাত্র একজন করোনায় আক্রান্ত হয়েছে।

(ঢাকা টাইমস/২৫মার্চ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :