একঝাঁক নতুন ফোন আনছে নকিয়া

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২০, ১৮:৫৪

কয়েক বছর আগে নকিয়া ব্র্যান্ড কিনে নিয়েছিল এইচএমডি গ্লোবাল। এর পরে একের পর এক স্মার্টফোন এনে বিশ্বের বাজারে নকিয়ার হারানো জায়গা খুঁজে পাওয়ার চেষ্টা করেছে। ২০২০ সালও তার ব্যতিক্রম হবে না। করোনাভাইরাসের আবহেই ২০২০ সালে একের পর এক স্মার্টফোন নিয়ে আসবে ফিনল্যান্ডের কোম্পানিটি।

সম্প্রতি নকিয়া ৮.৩ ৫জি লঞ্চের ঘোষণা করেছিল এইচএমডি গ্লোবাল। এটাই কোম্পানির প্রথম ৫জি স্মার্টফোন। এছাড়াও শিগগিরই বাজারে আসছে নকিয়া ৫.৩ ও নকিয়া ১.৩। এছাড়াও ফিচার ফোন দুনিয়ায় ফিরে আসছে এক দশক আগে বাজার কাঁপানো স্মার্টফোন নোকিয়া ৫৩১০ এক্সপ্রেস মিউজিক। এক নজরে এই ফোনগুলো দেখে নিন

নকিয়া ৮.৩ ৫জি এটাই কোম্পানির প্রথম ৫জি স্মার্টফোন। নকিয়া ৮.৩ ৫জিতে অ্যানড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে অ্যানড্রয়েড ১১ আপডেট পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানি। ফোনের ভিতরে রয়েছে স্ন্যাপড্রাগন ৭৬৫ চিপসেট, ৮জিবি র‍্যাম, ৬৪ মেগাপিক্সেল কোয়াড রিয়ার ক্যামেরা, ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আর একটি গুগল অ্যাসিস্ট্যান্ট বাটন।

নকিয়া ১০ এটা কোম্পানির পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন। এই ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট থাকতে পারে। এছাড়াও ডিসপ্লের নিচে সেলফি ক্যামেরা সহ বাজারে আসতে পারে নকিয়া ১০।

নকিয়া ৯.২ এটাও কোম্পানির পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন। এই ফোনে একাধিক ক্যামেরা ব্যবহার করবে এইচএমডি গ্লোবাল। ফোনের ভিতরে থাকছে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট। থাকছে ৫জি কানেক্টিভিটি।

নকিয়া ৫.৩ এই ফোন অ্যানড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম চলবে। ফোনের ভিতরে রয়েছে স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট, ৬জিবি র‍্যাম, ১৩ মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা, ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। এই ফোনে ৪,০০০ এমএএইচ ব্যাটারির সঙ্গেই থাকছে ১০ওয়াট ফাস্ট চার্জ সাপোর্ট।

নকিয়া ৯.১ পিওরভিউ নকিয়া ৯.২ ছাড়াও চলতি বছর বাজারে আসবে নকিয়া ৯.১ পিওরভিউ। এই ফোনের ভিতরে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট থাকবে। আর থাকবে চারটি ক্যামেরা।

নকিয়া ৮.১ প্লাস এছাড়াও চলতি বছর বাজারে আসবে নকিয়া ৮.১ প্লাস। এই ফোনে থাকছে ৪৮ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। থাকবে ৬.২২ ইঞ্চি ডিসপ্লে, ৬৪জিবি স্টোরেজ, ৪জিবি র‍্যাম। লঞ্চের সময় এই ফোনে অ্যানড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম চলবে।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :