ছোটখাটো অপরাধে দীর্ঘ কারাবন্দীদের মুক্তি নিয়ে ভাবছে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ১৭:৪৪ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৭:৩৯

ছোটখাটো অপরাধে যারা দীর্ঘদিন ধরে কারাগারে আছেন এমন আসামিদের মুক্তির বিষয়ে ভাবছে সরকার। কী প্রক্রিয়ায় তাদের মুক্তি দেওয়া যায় সে বিষয়ে একটি নীতিমালা করতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বলেছেন, হত্যা, ধর্ষণ ও অ্যাসিড মামলার আসামি ছাড়া বাকিরা, যারা দীর্ঘদিন কারাগারে আছেন তারা এর আওতায় আসবেন।

সোমবার গণভবনে মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

কুড়ি দিনের সরকারি ছুটির মধ্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার এই বৈঠক অনুষ্ঠিত হয়। তবে এ বৈঠক ছিল একেবারেই ভিন্ন রকম। এমনিতে সাধারণত মন্ত্রিসভার বৈঠকে সব মন্ত্রী-প্রতিমন্ত্রীরা উপস্থিত থাকেন। কিন্তু আজকের বেঠক এমনটা ছিল না। কেবল নির্দিষ্ট কয়েকজন মন্ত্রী বৈঠকে ছিলেন। তারা হলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। কেবল যাদের এজেন্ডা ছিল তারাই ছিলেন সোমবারের বৈঠকে।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউসসহ কয়েকজন সচিবও উপস্থিত ছিলেন। তবে আজ সবার বসার ব্যবস্থা ভিন্ন। টেবিলগুলো ছিল দূরে দূরে। সবার মুখেই ছিল মাস্ক। করোনা সংক্রমণ ঠেকাতে বিশেষ স্বাস্থ্যবিধির অংশ হিসেবে তারা এই সুরক্ষা ব্যবস্থা নিয়েছিলেন।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমে বলেন, ‘দীর্ঘসময় যারা কারাবন্দী সেইসব আসামিদের মুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে একটি প্রক্রিয়া ঠিক করা হবে।’

(ঢাকাটাইমস/ ৬ এপ্রিল/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :