টিভিতে প্রাথমিকের পাঠদান শুরু কাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ২৩:২২

সংসদ টেলিভিশনে প্রাথমিকের শিক্ষার্থীদের 'ঘরে বসে শিখি' শিরোনামে পাঠদান কার্যক্রম আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে। দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির মোট পাঁচটি ক্লাস প্রচারিত হবে।

ইতিমধ্যে ক্লাসের সময়সূচিও প্রকাশ করা হয়েছে। সূচিতে বলা হয়েছে, আগামী ৭ এপ্রিল দুপুর ২টা থেকে সংসদ টিভিতে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার শুরু হবে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, গণিত ও সাধারণ বিজ্ঞান বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় প্রচার করা হবে। এসব ক্লাস শিক্ষকদের মাধ্যমে বিভিন্ন স্টুডিওতে ভিডিও আকারে ধারণ করে প্রচার করা হবে।

আপাতত ৭ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী সপ্তাহের নতুন রুটিন প্রকাশ করা হবে। পাঠদানের পাশাপাশি বাড়ির কাজ দেয়া হবে । শিক্ষার্থীদের আলাদা খাতায় সেই বাড়ির কাজগুলো সম্পন্ন করে রাখতে হবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকদের কাছে খাতাগুলো জমা দিতে হবে। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের এই ক্লাস গুলো নিয়মিত দেখার নির্দেশ রয়েছে।

ক্লাস শুরু হবে প্রাক-প্রাথমিকের 'ক্রিয়াকলাপ ভিত্তিক আনন্দদায়ক শিখন' বিষয়ের মাধ্যমে। বেলা ২টায় শুরু হয় চলবে বেলা ২.২০ পর্যন্ত। এরপর প্রথম শ্রেণির বাংলা বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৪০ মিনিট, দ্বিতীয় শ্রেণির ইংরেজি বেলা ২টা ৪০ মিনিট থেকে ৩টা, তৃতীয় শ্রেণির বিজ্ঞান বেলা ৩টা থেকে ৩টা ২০ মিনিট, চতুর্থ শ্রেণির গণিত বেলা ৩টা ২০ মিনিট থেকে ৩টা ৪০ মিনিট এবং পঞ্চম শ্রেণির বিজ্ঞান ৩টা ৪০ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :