গাড়ি উৎপাদনকারী মাহিন্দ্রো বানাচ্ছে ফেস শিল্ড

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৪:২৯

গাড়ি উৎপাদনকারী মাহিন্দ্রো ভারতের পিথমপুর কারখানা থেকে পাঁচ হাজার ফেস শিল্ড তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। পরে উৎপাদন আরও বাড়ানো হতে পারে। সম্প্রতি কোম্পানির সিইও পবন গোয়েঙ্কা জানিয়েছেন প্রথম পঞ্চাশ হাজার ফেস শিল্ড বিনামূল্যে বিতরণ করা হবে।

মার্চ মাসে কান্দিভালি কারখানা থেকে ফেস মাস্ক তৈরি শুরু করেছিল মাহেন্দ্রো। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় এই সিদ্ধান্ত নিয়েছিল কোম্পানি।

বৃহস্পতিবার দেশটির মধ্যপ্রদেশের পিথমপুর কারখানা থেকেও ফেস শিল্ড তৈরি শুরু করল কোম্পানিটি। ফোর্ড (Ford) এর থেকে ফেস শিল্ডের ডিজাইন নিয়ে উৎপাদন শুরু করেছে মাহিন্দ্রো। চেন্নাই ও সানন্দের কারখানা থেকে পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট তৈরি করছে ফোর্ড।

এছাড়াও পিথমপুর কারখানায় রান্না শুরু করেছে মাহেন্দ্রো। ইতিমধ্যেই ১০০০ প্যাকেট খাবার বিভিন্ন মানুষের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন কারখানায় শ্রমিকদের খাবার ও অন্যান্য সামগ্রী পৌঁছে দিতে কোম্পানির তরফ থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়াও ভেন্টিলেটর তৈরি করার সম্ভাবনা খতিয়ে দেখছে মাহিন্দ্রো। করোনাভাইরাস আক্রান্তদের সুস্থ করে তুলতে বিশ্বব্যাপী ভেন্টিলেটরের চাহিদা বেড়েছে। মুম্বাইয়ের কান্দিভালি কারখানায় মাস্ক ও স্যানিটারি ন্যাপকিন তৈরি শুরু করছে কোম্পানি। দশ দিনের মধ্যে প্রতিদিন দশ হাজার মাস্ক তৈরি শুরু করবে মাহিন্দ্রো।

ঢাকাটাইমস/১০এপ্রিল/এসকেএস/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :