ভুট্টার বাম্পার ফলনের আশা উলিপুরের চরে

মমিনুল ইসলাম বাবু,কুড়িগ্রাম
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২০, ১৫:৫১

কয়েক বছর আগেও কুড়িগ্রামের উলিপুর উপজেলার ব্রহ্মপুত্র ও তিস্তার চরাঞ্চল ছিল গোচারণ ভূমি।পতিত জমিতে চরে বেড়াত গবাদি পশু। কিন্ত সেই অঞ্চলে এখন চাষ হচ্ছে ভুট্টা।স্বল্প সময়ে, স্বল্প খরচে, সহজ উপায়ে লাভজনক ফসল ভুট্টা চাষে দিন বদলের আশা করছেন ওই এলাকার কৃষকরা।চলতি মৌসুমের বাম্পার ফলনের সম্ভাবনার সেই আশায় নতুন করে আলো জ্বেলেছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, এবছর তিনশ ৫৯ হেক্টর জমিতে ২৮৭২ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। সূত্র জানায়, যেসব জমিতে অন্য ফসল হয় না সেসব জমিতে মাত্র ১২০-১২৫ দিন সময়ে অল্প ব্যয়ে এক বিঘা জমিতে ৩০০০০ টাকার ভুট্টা উৎপাদন করা সম্ভব হয়। উপজেলার ব্রহ্মপুত্র ও তিস্তার চরাঞ্চল কৃষকরা স্বল্প সময়ে স্বল্প খরচে সহজ উপায়ে লাভজনক ফসল ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে। বন্যায় বালু জমিতে পলিমাটির আবরণ পড়ায় ভুট্টার সম্ভাবনাময় বাম্পার ফলন কৃষকদের মাঝে আশার আলো হিসাবে দেখা দিয়েছে।

হাতিয়া ইউনিয়নের ভুট্টা চাষী আব্দুল মজিদ বঙ্গবাসী বলেনন, ‘উপজেলা কৃষি কার্যালয়ের সার্বিক সহযোগিতায় এবার আট একর জমিতে ভুট্টা চাষ করেছি। আবহাওয়া অনুকুলে থাকলে আশা করি গত বছরের চেয়ে এবার বেশি আয় হবে।’

স্থানীয় কৃষিবিদরা জানান, নদী ভাঙনে যেসব কৃষক ফসলি জমি হারিয়ে নিঃস্ব হয়েছিল। ভুট্টা চাষ করে ওইসব কৃষক আবারো স্বাবলম্বী হয়েছে উঠেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর ভুট্রা উৎপাদনের লক্ষ্যমাত্রা অতীতের সকল রেকর্ড অতিক্রম করার সম্ভবনা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, গত বছর বন্যায় বালু জমিতে পলিমাটির আবরণ পড়েছে আশা করি আবহাওয়া অনুকূলে থাকলে ফলনও ভাল হবে। উপজেলা কৃষি সম্পাসরণ কার্যালয় থেকে পুণর্বাসন কর্মসূচির আওতায় নয়শ কৃষক-কৃষাণীকে ভুট্টা চাষের জন্য বিনামূল্যে সার ও বীজ দেওয়া হয়েছে। এ ছাড়া চাষিদের ভুট্টা চাষে সার্বিক পরামর্শ ও সহযোগীতা করা হচ্ছে।

ঢাকাটাইমস/২৬এপ্রিল/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :