করোনায় ঢাকার সাবেক এমপি মকবুলের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২০, ২৩:৩৩ | প্রকাশিত : ২৪ মে ২০২০, ২২:২১

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক সংসদ সদস্য হাজি মকবুল হোসেন।

রবিবার রাত নয়টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

হাজি মকবুল হোসেনের ছেলে মুজিবুল ইসলাম পান্না ঢাকাটাইমসকে তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

জানা যায়, করোনাভাইরাস সঙ্কটের মধ্যেই মুন্সীগঞ্জসহ বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ করে যাচ্ছিলেন মকবুল। সর্বশেষ গত ১৪ মে তিনি মোহাম্মদপুরের বাসায় আওয়ামী লীগের নেতাকর্মীদের হাতে আর্থিক অনুদান তুলে দেন।

এরপর তিনি অসুস্থ হয়ে পড়েন। তার স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন বলে মুজিবুল ইসলাম জানান।

মকবুল হোসেন ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৯ আসন থেকে নির্বাচিত হন। তখন ধানমন্ডি-মোহাম্মদপুর মিলিয়ে একটিই আসন ছিল। তবে নবম সংসদ নির্বাচনের আগে আসন পুনর্বিন্যাসের পর ধানমন্ডি ও মোহাম্মদপুর দুটি আলাদা আসন হয়। এখন মোহাম্মদপুর আসনটি ঢাকা-১৩।

প্রথমবার সংসদ সদস্য হয়ে বলতে গেলে পাঁচ বছর ধরেই আলোচনায় ছিলেন আওয়ামী লীগের নেতা মকবুল হোসেন।

২০০১ সালে নির্বাচনে পরাজয়ের পর পাঁচ বছর বিএনপি-জামায়াত জোটের সরকারবিরোধী আন্দোলনে রাজপথে সক্রিয়ও ছিলেন মকবুল আহমেদ। তবে ১/১১ রাজনৈতিক পটপরিবর্তনের পরেই তিনি রাজনীতি থেকে অনেকটা নির্বাসনে চলে যান।

মকবুল আহমেদ আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতাদের অন্যতম ছিলেন। স্বেচ্ছাসেবক লীগের দায়িত্ব নিয়ে সংগঠনকে গোছাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

রাজনীতির বাইরেও জনসেবায় মকবুলের সুনাম আছে। রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর এলাকায় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। এ কারণে ওই এলাকায় তার একটা শক্ত অবস্থান ছিল।

তেজগাঁওয়ের শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান মকবুল একাধিক ইন্সুরেন্স কোম্পানিরও মালিক। এছাড়া সিটি ইউনিভার্সিটিতে মালিকানার পাশাপাশি মোহাম্মদপুরে নিজের নামে কলেজও রয়েছে তার।

তার ছেলে আহসানুল ইসলাম টিটু টাঙ্গাইল-৬ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য।

(ঢাকাটাইমস/২৪মে/টিএ/ডিএম/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :