ভার্চুয়াল পদ্ধতিতে চলবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিবেদক ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৮:১৩

করোনাভাইরাস মোকাবেলায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কার্য সীমিত আকারে চলবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত রবিবার ৩১ মে থেকে ১৫ জুন এই সময়ে আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে। পরিস্থিতি অনুকূলে আসার পর পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে।

সরকারের আদেশের পরিপ্রেক্ষিতে আজ রবিবার (৩১মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্টার সাঈদ আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এমন তথ্য জানা গেছে।

ভার্চুয়াল শুনানির সময়ে ট্রাইবুনাল প্রাঙ্গন (কোর্ট চত্ত্বর),ভবন, অ্যাড্রেস কক্ষ, স্বাস্থ্যবিধি মেনে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এসময় সীমিত পরিসরে অফিসের কাজ পরিচালনার জন্য বয়স্ক, ঝুঁকিপূর্ণ ও অসুস্থ গর্ভর্বতী কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যান্যরা মাস্ট পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে কর্মস্থলে উপস্থিত থাকবেন। এর আগে ভার্চ্যুয়াল পদ্ধতিতে বা স্বশরীরে কোন পদ্ধতিতেই করোনাকালীন সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কোন ধরনের বিচার কার্যক্রম পরিচালিত হয়নি।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে চারটি বেঞ্চে ভার্চুয়াল শুনানি অব্যাহত ছিল। এর সাথে আরো সাতটি যোগ হয়ে মোট ১১টি বেঞ্চে বিচারের কাজ শুরু হয়েছে আজ থেকে।

টানা দুই মাসেরও বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি শেষে আজ রবিবার (৩১মে) থেকে খুলছে সরকারি-আধা সরকারি অফিস। সীমিত পরিসরে খুলে দেয়া হচ্ছে গণপরিবহন। স্বাস্থ্যবিধি মেনে চলবে ট্রেন। আগামী ১৫ই জুন পর্যন্ত সরকারি অফিস ও গণপরিবহন চালানোর জন্য বৃহস্পতিবার নির্দেশনা জারি করেছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে ১৫টি নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয়েছে, অসুস্থ, ঝুঁকিপূর্ণ ব্যক্তি ও সন্তানসম্ভবা নারীদের কর্মস্থলে যেতে হবে না। গত ৮ই মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রমে অবনতির দিকে যেতে থাকলে ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণা অনুযায়ী গতকাল শনিবার সাধারণ ছুটি শেষ হয়।

(ঢাকাটাইমস/৩১মে/এআইএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :